ডুয়েটে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

Slider শিক্ষা

index

গাজীপুর: পরীক্ষা পেছানোর দাবিতে হামলা ও ভাঙচুরের ঘটনায় ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বুধবার দুপুরে ডুয়েটের একাডেমিক কাউন্সিলের ৫৭তম সভায় বন্ধের সিদ্ধান্ত হয়। বিকেল সাড়ে ৩টার মধ্যে ছাত্রদের এবং আগামীকাল বৃহস্পতিবার সকাল ৮টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

ডুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আলাউদ্দিন জানান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের সেমিষ্টার পরীক্ষার তারিখ ২ অক্টোবর নির্ধারিত ছিল। কিন্ত কতিপয় শিক্ষার্থী পরীক্ষা পেছানোর দাবী জানায়। তাদের দাবি না মানলে রাতে শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। পরে মঙ্গলবার রাত ১০টার দিকে শিক্ষার্থীরা জড়ো হয়ে ডুয়েটের সামনে গাজীপুর-শিমুলতলী সড়কে অবস্থান নেন এবং টায়ারে অগ্নিসংযোগ করে সড়ক অবরোধ করে। এসময় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক অবরোধ তুলে নেওয়ার অনুরোধ জানালে তারা শিক্ষকদের সঙ্গে বাকবিত-ায় জড়িয়ে পড়ে এবং লাঞ্ছিত করে। পরে অবরোধ তুলে নিয়ে শিক্ষার্থীরা চলে যায়।

তিনি আরো জানান, কিছুক্ষণ পর শিক্ষার্থীরা পুনরায় সংঘটিত হয়ে বহিরাগতের সঙ্গে নিয়ে ক্যাম্পাসের ভিতর ঢুকে ভিসি অফিস, শিক্ষকদের বাসভবন, ভবনের দরজা-জানালার কাঁচ ও ক্যাম্পাসে রাখা ভিসি ও শিক্ষকদের ব্যবহৃত একটি জিপ, ছয়টি প্রাইভেটকার ও সাতটি মোটরসাইকেল ভাঙচুর করে। এসময় শিক্ষার্থীদের ছোড়া ইটের আঘাতে কয়েকজন শিক্ষক আহত হন।

ঘটনার সঙ্গে জড়িত শিক্ষার্থীদের বিচারের দাবিতে বুধবার একাডেমিক কার্যক্রম বন্ধ রাখেন শিক্ষকরা। পরে একাডেমিক কাউন্সিলের জরুরী সভা ডেকে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা করা হয়।

ভিসি আলাউদ্দিন জানান, ঘটনাটি তদন্ত করার জন্য একটি কমিটি গঠনের প্রক্রিয়া চলছে, কমিটির প্রতিবেদন অনুযায়ী দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *