‘গানটি হৃদয় দিয়ে লিখেছি…আমার অন্তরের কাজ’ (ভিডিও)

Slider সাহিত্য ও সাংস্কৃতি

183634Izaz-milon

 

 

 

 

সম্প্রতি ফেসবুক বা ইউটিউবে একটি গান মানুষের হৃদয় কেড়েছে। লোকজ ধাঁচের গান যাদের পছন্দ, তারা এই গানটি বেশ শুনছেন।

প্রশংসাও ছুড়ে দিচ্ছেন। গানের কথা আপনার মনটাকে ছুঁয়ে দেবে নিঃসন্দেহে- ‘ঘরের ভেতর আগুন আমার/দাউ দাউ করে জ্বলে, বাইরে কেন ঢালো পানি/মিছে মায়ার ছলে’।

একজন উদীয়মান মেধাবী গীতিকার ইজাজ আহমেদ মিলন। গাজীপুর জেলার শ্রীপুর উপজেলায় বাস তার। মিলনের লেখা গানটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন এই সময়ের সম্ভাবনাময় সুরকার এস আলী সোহেল। গানের কথা আর সুরে শ্রোতা আবেগতাড়িত হবেন।

মিলন তার হৃদয় আর জীবন থেকে গান লেখেন। সুরকার জানালেন, সব মানুষের কথা মাথায় রেখেই গানটির সুর করা হয়েছে। যেকোনো শ্রেণি-পেশার মানুষ গ্রহণ করবেন গানটিকে।

গানের কথাগুলো সত্যি অসাধারণ, হৃদয়গ্রাহী। শ্রোতাদের কানে শ্রুতিমধুরতা ছড়াবে আর আবেগে আচ্ছন্ন হবে মন আর মস্তিষ্ক।

নিজস্ব ঢংয়ে গানে কণ্ঠ দিয়েছেন ক্লোজ আপ তারকা সোহাগ সুমন। যারা শুনেছেন তারাই বলছেন, পরম দরদে গানটি গেয়েছেন তিনি। তাই হৃদয় গানে কথাগুলো আরো আপন হয়ে ওঠে। সুরকারও তার মুন্সিয়ানা দেখিয়েছেন। সুমন বললেন, এটি একটি মৌলিক গান। আমার মৌলিক গানের তালিকায় একটি অসাধারণ গান যুক্ত হলো।

ফেসবুকে এ গান নিয়ে মনের কথা খোলাসা করেছেন অনেকে। আবৃত্তিকার ইকবাল আহমেদ নিশাত কমেন্টে লিখেছেন, ইজাজ আহমেদ মিলন এখন অনেকটা সব্যসাচী, সৃষ্টিনেশায় অধীর অশান্ত লেখক। ভীষণ প্রচলিত জীবন চেতনা, আবহমান বাংলার মানুষের অন্যতম জীবন অনুষঙ্গ দুঃখকে উপজীব্য করে লেখা খুব সরল অনুভূতির এই গানটি হৃদয়স্পর্শী। প্রিয় কন্ঠশিল্পী সোহাগের গায়কী এক কথায় অসামান্য, উচ্চ প্রসংশনীয়। চমৎকার সুরে যিনি গানটি নিবন্ধিত করেছেন তাকে সুর-শুভেচ্ছা। সীমাহীন শুভ কামনা।

গীতিকার ইজাজ আহমেদ মিলন বলেন, গানটি আমি হৃদয় দিয়ে লিখেছি। অন্তর দিয়ে কাজ করলে যে কোনো কাজই ভালো হয়। আমি জানিনা শ্রোতারা এটাকে কিভাবে গ্রহণ করবেন। তবে ভালো লাগবে বলে আশাবাদী।

মোবারক হোসেন নামে একজন সরকারি কর্মকর্তা লিখেছেন, দুঃখ আমার খুব পছন্দের বিষয় নয়। তবে জাতি হিসেবে আমরা মনে হয় পৃথিবীতে অনন্য এক জাতি যারা দুঃখকে এত চমৎকারভাবে উদযাপন করতে পারি। তাইতো দুঃখকে বাসর রাতের কলঙ্ক, জন্ম সহোদর, নদীর ঢেউ এর মত সুখকর বিষয়ের সাথে তুলনা করে দুঃখ বিলাস করি। গানটা আমাকেও একটু আনন্দ দিল, দুঃখানন্দ…।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *