গাজীপুরের নয়নপুরে বাংলা কবিতা দিবস উদযাপন

Slider সাহিত্য ও সাংস্কৃতি

IMG_0273

 

 

 

 
গাজীপুর, ২৭ অক্টোবর, ২০১৭: প্রতি বছরের মতো এ বছর ও বাংলা ভাষা সাহিত্য সংস্কৃতি চর্চা কেন্দ্রের উদ্যোগে বাংলা কবিতা দিবস-২০১৭ আজ (শুক্রবার) গাজীপুর সদর উপজেলাধীন নয়নপুর গ্রামের কচি-কাঁচা একাডেমি প্রাঙ্গনে উদযাপিত হয়।

এ উপলক্ষ্যে দিনব্যাপী স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি বইমেলা আলোচনা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। পায়রা উড়িয়ে দিনটির কর্মসূচী শুভ উদ্বোধন করেন বাংলা কবিতা দিবসের প্রবর্তক দেশবরেন্য কবি ও বহুমাত্রিক লেখক সদ্য প্রয়াত সাযযাদ কাদিরের সহধর্মিনী জনাব আফরুনা বাবলী ও ইকবাল সিদ্দিকী কলেজের কৃতি শিক্ষার্থী মনিষা দেবনাথ। প্রথমেই স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজক বিশিষ্ট সাংবাদিক, শিক্ষাবিদ ও শিশু সংগঠক প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী। এরপর কবি সাযযাদ কাদির ও এই ভেন্যুতে কবিতা দিবসের প্রথম অনুষ্ঠান আয়োজনের সক্রিয় সদস্য প্রয়াত স্ত্রী লক্ষণ চন্দ্র দেবনাথসহ কবিতা দিবসের সাথে সংশ্লিষ্ট যারা মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর বইমেলা উদ্ভোধন করেন দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক কবি মুস্তাফিজ শফি ও মেধাবী শিক্ষার্থী আনিকা তাহসিন। দেশের ৭টি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠানসহ কবিরা নিজেদের প্রকাশিত বই নিয়ে মোট ১১টি স্টলে বইমেলায় অংশগ্রহণ করে। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি মারজান, মাটি সিদ্দিকী ও ইকবাল আহমেদ নিশাত। স্বরচিত কবিতা পাঠ করেন কবি বকুল আশরাফ, রেহানা সুলতানা, শেখ মনিরুল হক, মোঃ ফজর আলী, এবিএম সোহেল রশিদ, আব্দুল আলীম, মোঃ আনোয়ার হোসেন নবীন, মোঃ নুরে আলম, শাহের বানু, মোঃ রাজিবুল আলম, ইজাজ আহ্মেদ মিলন, অমিতাভ হালদার, আহমেদ নজরুল, মোহাম্মদ রাশেদুর রহমান, শাহান সাহাবুদ্দিন, রুবেল মাহমুদ, রাকিব মাহমুদ, নাদিম মাহমুদ রায়হান, সাবরা খাতুন, রোকেয়া ইউসুফ, অমূল্য সরকার অমল, মোহাম্মদ আবু হানিফা, হালিমা আক্তার সীমা, তহমিনা বেগম, আশিকুর রহমান (সাদ), মোঃ নাইসুর রহমান, নাদিয়া দোলা, আবুল হায়াত (বাহার), এলিনা আক্তার (এশা), সিফাত মাহমুদ, মমতাজ বেগম, মিরাজ হোসেন সিকদার, গোলাম রাব্বানী টুপুল, অধ্যাপক হাফিজ উদ্দিন মাহমুদ, গোলাপ আমিন, এমএম ফায়েজ বরকতুল্লা মাহদী, মোহাম্মদ কামরুজ্জামান, সাধক কবি লুৎফর রহমান স্বদেশী, নূরুন নাহার স্বপ্না ও পশ্চিম বঙ্গের কবি আব্দুস সুকুর খানের পাঠানো চিঠি পাঠ করেন আনিকা তাহসিন।

সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন মিঠুন সিদ্দিকী, মনিষা দেবনাথ, মাহিন, সাইদুল ও ফাহিম। অনুষ্ঠানে দেশ বরেণ্য কবি সাহিত্যিক ও বিপুল সংখ্যক দর্শক- উপস্থিত ছিলেন।

প্রেস বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *