মিয়ানমারে জাতিসংঘের সেফ জোন প্রতিষ্ঠার সুপারিশ

Slider জাতীয়

022709mmid_kalerkantho-2017-18--1

 

 

 

 

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর চলমান জাতিগত নিধনযজ্ঞের পরিপ্রেক্ষিতে দেশটির ভেতর রোহিঙ্গাসহ সব সম্প্রদায়ের সুরক্ষার জন্য জাতিসংঘের তত্ত্বাবধানে ‘সেফ জোন’ (নিরাপদ অঞ্চল) প্রতিষ্ঠার জোরালো সুপারিশ করেছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে গতকাল মঙ্গলবার রাতে বিশ্বের ১৭৩টি দেশের পার্লামেন্টারি ফোরামের সম্মেলনে এসংক্রান্ত একটি প্রস্তাব গৃহীত হয়।

প্রস্তাবে সদস্য দেশের এমপিরা অবিলম্বে রোহিঙ্গাদের ওপর সহিংসতা, জোরপূর্বক বাস্তুচ্যুতি ও মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

সেন্ট পিটার্সবার্গ থেকে পাওয়া খবরে জানা যায়, আইপিইউ সম্মেলনে অংশ নেওয়া এমপিরা মিয়ানমার থেকে ১০ লাখ রোহিঙ্গার বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হওয়ার নজিরবিহীন ঘটনায় এবং বাংলাদেশ ও পুরো অঞ্চলের জন্য সৃষ্ট মানবিক ও সম্ভাব্য নিরাপত্তা সংকট নিয়ে গভীর উদ্বেগ জানান। আইপিইউ বলেছে, জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে বড় ধরনের সামরিক ব্যবস্থার কারণেই রোহিঙ্গারা মিয়ানমার ছাড়ছে।

গৃহীত প্রস্তাবে মিয়ানমার কর্তৃপক্ষকে রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব, চলাফেরা, কর্মসংস্থান, শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য অধিকার দেওয়ার জোরালো আহ্বান জানানো হয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবর্তনের সুযোগ নিশ্চিত করারও আহ্বান জানানো হয়েছে।

জানা গেছে, গৃহীত প্রস্তাবে মিয়ানমারকে জাতিগত নিধনের অভ্যাস পরিত্যাগ ও সহিংসতা বন্ধেরও জোরালো আহ্বান জানানো হয়। মিয়ানমারকে স্বল্পতম সময়ের মধ্যে আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করতে আহ্বান জানানো হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে জাতিসংঘকে মিয়ানমারে জাতিগত নিধনযজ্ঞ থামাতে আরো কার্যকর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানায় আইপিইউ। এ ছাড়া মিয়ানমারে ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’ পাঠিয়ে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো তদন্ত করতেও আইপিইউ জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে।

আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী বলেন, ‘প্রস্তাবে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর চলমান জাতিগত নিধনযজ্ঞ ও মানবাধিকারের আরো লঙ্ঘন বন্ধ করতে জোরালো উদ্যোগ নিতে বৈশ্বিক পার্লামেন্টারি সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। ’ তিনি বলেন, ‘এক লাখ মানুষ যখন সহিংসতা ও ভয়াবহ নিপীড়নের শিকার হচ্ছে তখন আমরা নীরব থাকতে পারি না। এই সংকট আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে উঠেছে। ’

কূটনৈতিক সূত্রগুলো জানায়, গৃহীত প্রস্তাবে মিয়ানমারের সব সম্প্রদায় ও ধর্মীয় গোষ্ঠীর সদস্যদের সুরক্ষায় জাতিসংঘের তত্ত্বাবধানে সাময়িকভাবে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার সুপারিশ করা হয়েছে। একই সঙ্গে মিয়ানমারের পার্লামেন্টকে চলমান মর্মান্তিক পরিস্থিতির অবসান ও সহিংসতা বন্ধে সম্ভাব্য সব উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

চলমান সম্মেলনের প্রেসিডেন্ট ভেলেন্তিনা মাতভিয়েনকো বলেন, রোহিঙ্গা সংকট এ বছরের সম্মেলনের জরুরি বিষয় হিসেবে গ্রহণ করার সময় ব্যাপক সমর্থন ছিল। এটি এ সংকট নিয়ে পুরো বৈশ্বিক সম্প্রদায়ের উদ্বেগের প্রতিফলন। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, মিয়ানমার কর্তৃপক্ষ ও সংসদ সদস্যরা এ বার্তা পেয়েছেন। এটি পরিস্থিতি স্বাভাবিক করতে কার্যকর পদক্ষেপ নিতে ও বড় ধরনের মানবিক বিপর্যয় এড়াতে সামর্থ্য জোগাবে। ’

আইপিইউ মহাসচিব মার্টিন চুংয়ং বলেন, ‘রোহিঙ্গা পরিস্থিতি গ্রহণযোগ্য নয়। এই নৃশংসতার নিন্দা জানাতে সারা বিশ্বের পার্লামেন্টগুলোর এক জোট হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। ’

এদিকে নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ) স্যাটেলাইট থেকে তোলা ছবি দিয়ে বলেছে, মিয়ানমারের রাখাইনে আগুনে রোহিঙ্গাদের গ্রামগুলো প্রায় পুরোপুরি ছাই হয়ে গেছে। অথচ রাখাইন নৃগোষ্ঠীর মানুষের বাস ছিল যেসব গ্রামে সেগুলো পুরোপুরি অক্ষত আছে। গতকাল দেওয়া জাতিসংঘের সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত বাংলাদেশে প্রায় পাঁচ লাখ ৮২ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে। এই বিপুলসংখ্যক রোহিঙ্গার জন্য তহবিল জোগাড়ই এখন আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

এ পরিস্থিতিতে রোহিঙ্গাদের প্রতি মানবিক সহযোগিতার অঙ্গীকার বিষয়ে আগামী সোমবার জেনেভায় মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। জানা গেছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লাখেরও বেশি রোহিঙ্গার জরুরি চাহিদা মেটাতে মানবিক সহায়তা সংস্থাগুলোর প্রয়োজনীয় তহবিল সংগ্রহের লক্ষ্যে ওই বৈঠক আয়োজন করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কুয়েত সরকারের যৌথ উদ্যোগে অনুষ্ঠেয় ওই বৈঠকের সহ-আয়োজক হিসেবে আছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও জাতিসংঘের মানবিক সহায়তা দপ্তর (ওসিএইচএ)। বৈঠককে সামনে রেখে জাতিসংঘের ওই বিভাগ তিনটির প্রধানরা গত সোমবার এক যৌথ বিবৃতিতে বলেন, ‘রোহিঙ্গা সংকটের উৎস ও সমাধান—দুটিই মিয়ানমারে। ’

রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর অভিযান গত ৫ সেপ্টেম্বর শেষ হয়েছে বলে মিয়ানমার যে দাবি করছে তাকে সম্পূর্ণ মিথ্যা বলেও অভিহিত করেছে এইচআরডাব্লিউ। সংস্থাটি গতকাল উপগ্রহচিত্র প্রকাশ করে বলেছে, ৫ সেপ্টেম্বরের পরও রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর অন্তত ৬৬টি গ্রাম আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। গত ২৫ আগস্ট অভিযান শুরুর পর থেকে এক মাসে আগুন দিয়ে ধ্বংস করা রোহিঙ্গাদের গ্রামের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ২৮৮টিতে। এইচআরডাব্লিউর এশিয়া অঞ্চলের উপপরিচালক ফিল রবার্টসন বলেছেন, ‘মাত্র চার সপ্তাহে পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা কেন মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে এসেছে তার কারণ বোঝা যায় ওই উপগ্রহ চিত্রগুলো থেকে। ’

ফিল রবার্টসন বলেন, মিয়ানমারের সামরিক বাহিনী রোহিঙ্গাদের শতাধিক গ্রাম ধ্বংসের পাশাপাশি হত্যা, ধর্ষণ ও মানবতাবিরোধী অন্যান্য অপরাধ করার মাধ্যমে প্রাণ বাঁচাতে তাদের পালাতে বাধ্য করেছে। এইচআরডাব্লিউ মিয়ানমারের জেনারেলদের সম্পদ বাজেয়াপ্ত করার আহ্বান জানিয়েছে।

এদিকে রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিপীড়নের কথা আবারও অস্বীকার করে এ সম্পর্কিত জাতিসংঘের প্রতি উষ্মা প্রকাশ করেছে মিয়ানমারের সামরিক বাহিনী। জাতিসংঘ রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার বাহিনীর অভিযানকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ হিসেবে অভিহিত করেছে। কিন্তু নেপিডো সফররত জাতিসংঘের রাজনৈতিকবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল জেফরি ফেল্টম্যানের সঙ্গে গত সোমবার বৈঠকে মিয়ানমারের সামরিক বাহিনীর সর্বাধিনায়ক সিনিয়র জেনারেল মিন অং হ্নিং বলেন, রাখাইন রাজ্য পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মন্তব্যে মিয়ানমারের জনগণ অখুশি।

অন্যদিকে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে গত সোমবার জাতিসংঘের রাজনৈতিকবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেলের বৈঠকের যে খবর দেশটির গণমাধ্যমে এসেছে তাতে অবশ্য জাতিসংঘের প্রতি উষ্মা জানানোর তথ্য নেই। ইলেভেনমিয়ানমারডটকমে গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, জেফরি ফেল্টম্যানের সঙ্গে বৈঠকে সু চি মিয়ানমারে জাতিসংঘের সহযোগিতা জোরদার এবং কফি আনানের নেতৃত্বে রাখাইন রাজ্য কমিশনের সুপারিশগুলো বাস্তবায়নে সহযোগিতার বিষয়ে আলোচনা করেছেন। বৈঠকে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের পরিচয় যাচাই ও বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া এবং পরিস্থিতি শান্ত করতে সরকারের উদ্যোগগুলো নিয়ে আলোচনা করেছেন।

মিয়ানমার সফররত জাতিসংঘ কর্মকর্তা দেশটির শ্রম, অভিবাসন ও জনসংখ্যা এবং সীমান্ত বিষয়ক মন্ত্রীদের সঙ্গেও বৈঠক করেছেন। বৈঠকগুলোতে রোহিঙ্গাদের নিরাপদে ফিরে যাওয়া এবং শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে সরকারের স্বল্প ও দীর্ঘ মেয়াদে প্রচেষ্টার বিষয়ে আলোচনা করেছেন। জেফরি ফেল্টম্যান গতকাল মিয়ানমারের রাখাইন রাজ্য সফরে গেছেন।

অন্যদিকে জাতিসংঘের বিরুদ্ধে আবারও রোহিঙ্গাদের দুরবস্থাবিষয়ক প্রতিবেদন আড়াল করার অভিযোগ উঠেছে। যুক্তরাজ্যের গার্ডিয়ান পত্রিকায় গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গত জুলাইয়ে জাতিসংঘের খাদ্য সহায়তাবিষয়ক সংস্থা ‘বিশ্ব খাদ্য কর্মসূচির (ডাব্লিউএফপি)’ এক সমীক্ষায় রাখাইন রাজ্যে রোহিঙ্গা সম্প্রদায়ের ভয়াবহ খাদ্য সংকটের তথ্য ছিল। তবে মিয়ানমার সরকারের অনুরোধে ডাব্লিউএফপি সেই সমীক্ষা প্রত্যাহার করে। ডাব্লিউএফপি ও মিয়ানমার সরকার যৌথভাবে সমীক্ষা চালাবে বলেও সে সময় সিদ্ধান্ত হয়েছিল।

এর আগে রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিপীড়নের আভাসসংবলিত একটি প্রতিবেদন আড়াল করার অভিযোগ উঠেছিল জাতিসংঘের বিরুদ্ধে। জাতিসংঘ ও ত্রাণ সংস্থাগুলোর বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে জাতিসংঘের শীর্ষ প্রতিনিধি রেনেটা লক-ডেজালিয়েন ওই দেশটির সরকারের কাছে রোহিঙ্গাদের অধিকারের বিষয়গুলো তুলে ধরতে বাধা দিতেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *