‘রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছি’

Slider গ্রাম বাংলা
'রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছি'


রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আমরা মিয়ানমারকে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছি মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশে বড় ধরনের একটি সংকট তৈরি হয়েছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আমরা মিয়ানমারকে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছি।

তারা বাংলাদেশে আসতে রাজি হয়েছে। কিন্তু তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ চায়। প্রধানমন্ত্রী দেশে আসলে সে বিষয়টা দেখা যাবে। প্রয়োজনে তারা আবার আসবে। আজ রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা সংকটে বাংলাদেশ শান্তিপূর্ণ সমাধান চায় জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো যুদ্ধ-বিগ্রহ আমরা চাই না। একটি সমস্যা তৈরি হয়েছে, সেটা দ্বি-পাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব। আমরা এই সমস্যার শান্তিপূর্ণ সমাধান চাই।

আগামীকাল বৃহস্পতিবার মিয়ানমারের চলমান সহিংসতা নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এতে বক্তব্য দেবেন। এতে মিয়ানমারের পরিস্থিতি নিয়ে প্রকাশ্যে আলোচনা হবে। এর একদিন আগে ঢাকায় অনুষ্ঠিত এই বৈঠকে চীন, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ ঢাকায় নিযুক্ত অস্থায়ী ১০টি রাষ্ট্রের মধ্যে ৯টি রাষ্ট্রের প্রতিনিধি উপস্থিতি ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *