লালমনিরহাট জেলা যুবলীগের প্রানপুরুষ মোড়ল হুমায়ুন কবির

Slider সারাদেশ

IMG_20170923_102840

লালমনিরহাট প্রতিনিধি;

যুগে যুগে যুবকরাই দেশের উন্নয়নে কাজ করে অাসছে। অাওয়ামী  যুবলীগের ইতিহাস অপশক্তির অপরাজনীতির বিরুদ্ধে সংগ্রামের ইতিহাস। বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে যুবলীগের সংগ্রাম অব্যাহত রয়েছে। যে স্বপ্ন নিয়ে প্রখ্যাত সাংবাদিক ও মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মনি যুবলীগের অগ্রযাত্রা শুরু করেছিলেন। সেই পথেই জননেত্রী শেখ হাসিনার নেতৃৃত্বে যুবলীগ এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায়।

বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূলমন্ত্র গণতন্ত্র,শোষনমুক্ত সমাজ অর্থাৎ সামাজিক ন্যায়বিচার, জাতীয়তাবাদ, ধর্ম নিরপেক্ষতা অর্থাৎ সকল ধর্মের  মানুষের স্ব স্ব  ধর্ম স্বাধীনভাবে পালনের অধিকার তথা জাতীয় চার মুলনীতিকে সামনে রেখে বেকারত্ব দূরীকরণ, দারিদ্র দূরীকরণ, দারিদ্র বিমোচন, শিক্ষা সম্প্রসারন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান, অসাম্প্রদায়ীক বাংলাদেশ ও আত্মনির্ভরশীল  অর্থনীতি গড়ে তোলা এবং যুবসমাজের ন্যায্য অধিকারসমুহ প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৭২ সালের ১১ ই নভেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে এদেশের যুব আন্দোলনের পথিকৃৎ শহীদ শেখ ফজলুল হক মনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেন।
১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে শেখ ফজলুল হক মনি  মুজিব বাহিনীর কমান্ডার হিসেবে অংশগ্রহন করেছিলেন। শহীদ শেখ ফজলুল হক মনি একজন মেধাবী সাংবাদিক ছিলেন। অপরদিকে তিনি দৈনিক বাংলার বানী,বাংলাদেশ টাইমস ও সাপ্তাহিক সিনেমার সম্পাদক ছিলেন। শেখ ফজলুল হক মনি বেশ কিছু উপন্যাস লিখেছিলেন। তার একটি উপন্যাস থেকে ‘অবাঞ্ছিতা’ ছবি  তৈরি হয়েছিল। ১৫ আগস্ট ১৯৭৫ সালে নর ঘাতকের বুলেটে শহীদ হন এই কালজয়ী নেতা।

এ লক্ষ্য বাস্তবায়নে দেশের সকল শ্রেণী ও পেশার মানুষের মধ্য থেকে স্বাধীনতা ও প্রগতিকামী যুবক ও যুব মহিলাদের ঐক্যবদ্ধ করে তাদের রাজনৈতিক শিক্ষায় শিক্ষিত করে একটি সুশৃঙ্খল সংগঠন গড়ে তোলাই যুবলীগের উদ্দেশ্য। প্রতিষ্ঠার পর থেকে যুবলীগের নেতা কর্মীরা দেশ গঠনে আত্মনিয়োগ করেছিল।
বাংলাদেশ আওয়ামী যুবলীগ দেশের সর্ববৃহৎ একটি যুব সংগঠন । এই সংগঠনকে তৃনমূল পর্যন্ত গতিশীল ও যুগপোযোগী জ্ঞান ভিত্তিক আদর্শ সংগঠন হিসেবে গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন সংগঠনের বর্তমান চেয়ারম্যান যুবলীগের দীর্ঘ দিনের পরিক্ষিত নেতা আলহাজ্ব মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী । নানা অপবাদ ও কুপ্রচারনায় ক্লিস্ট ইদানিং কালের বিভিন্ন যুব সংগঠন থেকে আলাদা এই যুব সংগঠনকে যুগের সাথে তাল মিলিয়ে গতানুগতিকের বাইরে প্রচলিত রাজনীতি থেকে একটু সরে গিয়ে নানা গবেষণা ও মুক্তিযুদ্ধের চেতনায় জ্ঞান ভিত্তিক প্রগতিশীল আদর্শিক সংগঠনে রুপান্তরিত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন ।

যুবলীগ
চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর নেত্রীত্বকে সামনে রেখে
লালমনিরহাট জেলা যুবলীগকে সু-সংগঠিত করতে বলিষ্ঠতার সহিত নেতৃত্ব দিচ্ছেন জেলা সভাপতি মোড়ল হুমায়ুন কবির। তাঁর বর্তমান গতিশীল কমিটি সারা জেলার যুবলীগকে একটি সুশৃঙ্খল যুব রাজনৈতিক শক্তিতে পরিণত করতে সক্ষম হয়েছেন। তিনি কোথাও সংগঠনের কোন নেতা কর্মীদের কোন প্রকার শৃঙ্খলা বিরোধী, বিচ্যুতি দেখলে কঠোরভাবে দমন করছেন। তিনি বরাবর এখানে আদর্শকেই প্রাধান্য দিয়েছেন ব্যাক্তিকে নয় ।

প্রচলিত রাজনৈতিক কার্যক্রমের বাইরে গিয়ে লালমনিরহাটে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে রাজনীতিতে নতুন ধারার প্রবর্তন করেছেন।

রাষ্ট্র নায়ক শেখ হাসিনার দর্শন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার গণতন্ত্রের জন্য সংগ্রাম ইত্যাদি সম্পর্কে লালমনিরহাট জেলার যুব সমাজকে বিভিন্ন সভা,সেমিনারে আলোচনা করে   ছড়িয়ে দিতেও অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন যুবলীগ ও তাঁর প্রানপুরুষ মোড়ল হুমায়ুন কবির।

লালমনিরহাট  বাসীর এই কৃতি সন্তান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের একনিষ্ঠ যোদ্ধা এবং জেলা আওয়ামীলীগ এর সাধারন সম্পাদক এ্যাড.মতিয়ার রহমানের অত্যান্ত প্রিয় ও আস্থাভাজন, সারা জেলার কর্মীদের প্রিয়ভাজন মোড়ল হুমায়ুন কবির সংগঠনটির সভাপতির দায়িত্ব পেয়ে পরবর্তিতে ২০১৭ সালে কাউন্সিলের মাধ্যমে  সংগঠনের গুরুত্বপূর্ণ ইউনিট সদর উপজেলা ও লালমনিরহাট পৌর ইউনিটে একঝাক তরুন শিক্ষিত, মেধাবী ও বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যাক্তি ও সংগঠকদের নিয়ে একটি গতিশীল কমিটি গঠনের মাধ্যমে যুবলীগকে লালমনিরহাট জেলার সেরা এক যুব সংগঠনে পরিনত করতে যাচ্ছেন।

যুবসমাজের প্রত্যাশা যেহেতু যুবারাই গড়বে দেশ, যুব সমাজের ঘুরে দাঁড়াতে সমাজিক, রাজনৈতিক যত বাধাবিপত্তি অাসুক না কেন- এগিয়ে যেতে হবে বহুদুর। এখনো অনেক পথ বাকী। মুক্তিযুদ্ধের চেতনায়, জননেত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনায় লালমনিরহাটে যুবসামাজের যুবরাজ মোড়ল হুমায়ুন কবির জেলা আওয়ামীলীগ এর হাতকে অারো শক্তিশালী করে সুষ্ঠ,সুন্দর সংগঠন গঠনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *