৭ দিন ধরে অন্ধকারাচ্ছন্ন দ্বীপ উপজেলা হাতিয়া

জাতীয় সারাদেশ
৭ দিন ধরে অন্ধকারাচ্ছন্ন দ্বীপ উপজেলা হাতিয়া

বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের জেনারেটর ও পার্কিংস ইঞ্জিনগুলো বিকল হয়ে যাওয়ায়  গত ৭ সেপ্টেম্বর থেকে টানা ৭ দিন ধরে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে আছে। এতে করে গ্রাহকদেরকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

অন্ধকারাচ্ছন্নতার মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছে হাতিয়াবাসীর দৈনন্দিন জীবন।জানা গেছে, হাতিয়া বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রে নতুন ২টি ৫শ কেভি ক্ষমতা সম্পন্ন পার্কিংস ইঞ্জিন স্থাপন করা হলে ও ওয়ারেন্টির সময় সীমা শেষ না হতেই ইঞ্জিনগুলো বিকল হয়ে যায়। ইতোমধ্যে ওই দুটি ইঞ্জিন মাসের বেশীর ভাগ সময় বিকল হয়ে থাকায় বিদ্যুৎ বিভ্রাট চলছিলো।

অপর দিকে আরো ৪টি জেনারেটর ইঞ্জিন মেরামত ও অন্যান্য সরঞ্জামাধি সংস্কারের জন্য ২০১৬-২০১৭ অর্থবছরে প্রথম ধাপে ৩৪ লক্ষ টাকা এবং দ্বিতীয় ধাপে ২৪ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়।

সর্বশেষ একটি ইঞ্জিন দিয়ে লোড়শেডিংয়ের মাধ্যমে পৌরসভার কিছু অংশে বিদ্যুৎ সরবরাহ করলে ও গত ১৩ সেপ্টেম্বর  ইঞ্জিনটি চলন্ত অবস্থায় পুড়ে যায়। এতে করে দ্বীপ উপজেলা হাতিয়ায় বিদ্যুৎ সরবরাহ সম্পুন্ন বন্ধ হয়ে যায়।

এ দিকে প্রতি মাসে বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রে সরকারি ভাবে যে পরিমাণ জ্বালানি তৈল সরবরাহ করা হয় ইঞ্জিনগুলো বন্ধ থাকার পর ও সরবরাহকৃত তৈলের হিসেব নিয়ে গ্রাহকদের মধ্যে নানাবিধ প্রশ্ন দেখা দিয়েছে।

এছাড়া ফেইজকেটে ইঞ্জিন চালনোর বিধান না থাকলে ও ইঞ্জিন চালকেরা নিয়ম অমান্য করায় ইঞ্জিনগুলো দ্রুত বিকল হওয়ার অন্যতম কারণ বলে সংশ্লিষ্ট দপ্তরের কারো কারো অভিযোগ। এভাবে হাতিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকলে যে কোন সময় বিদ্যুৎ কেন্দ্রে  বড়ধরনের অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হতে পারে বলে গ্রাহকদের অভিমত।

এ ব্যাপারে আবাসিক প্রকৌশলী মশিউর রহমান জানান, ইঞ্জিন মেরামতের কাজ চলছে এবং উদ্ভূত পরিস্থিতি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *