বাংলাদেশের দিকে এখনো ছুটে আসছে হাজারো রোহিঙ্গা

Slider সারাবিশ্ব
বাংলাদেশের দিকে এখনো ছুটে আসছে হাজারো রোহিঙ্গা

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর অত্যাচার-নিপীড়নের মাত্রা চরমে। স্থানীয় উৎসগুলোর বরাত দিয়ে বিবিসি বলছে, ইতিমধ্যে অনেক রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। বিজিবির নজরদারি বাড়ার পর হাজার হাজার রোহিঙ্গা দুই দেশের সীমান্তে (নো ম্যান’স ল্যান্ড) অপেক্ষারত আছে। আর নির্যাতন থেকে রক্ষা পেতে আরো বিভিন্ন অঞ্চল থেকে বাংলাদেশের দিকে ছুটে আসছে আরো কয়েক হাজার রোহিঙ্গা। খবর বিবিসি।

দি ইন্টারন্যাশনাল অর্গানাইজেশান ফর মাইগ্রেশন (আইওমএম) বুধবার তাদের এক বার্তায় জানিয়েছে, গত শুক্রবার থেকে এখন পর্যন্ত ১৮ হাজার ৪৪৫ জন রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

পেপ্পি সিদ্দিক নামে আইওমএমের একজন মুখপাত্র বিবিসিকে জানান, এখনো হাজার হাজার মানুষ ‘নো ম্যানস ল্যান্ডে’ আছে। কিন্তু আমাদের সেখানে প্রবেশের অনুমতি নেই। কেউ কেউ সাথে করে শুধু পরনের কাপড় নিয়ে আসছে। আবার কেউ কেউ সঙ্গে তৈজসপত্রও আনতে পেরেছেন। কিন্তু বেশিরভাগই মিয়ানমারে তাদের সবকিছু ফেলে আসছে।

রোহিঙ্গা উদ্বাস্তুদের জরুরী আশ্রয় ও খাবার ‍দিয়ে সহায়তাকারী কর্মীরা বলছে, তারা কমপক্ষে এক ডজন রোহিঙ্গাকে সাম্প্রতিক বুলেটের ক্ষত নিয়ে আশ্রয় শিবিরে আসতে দেখেছেন।

ধারণা করা হচ্ছে রাখাইন প্রদেশে সংঘাতে কমপক্ষে ১শ রোহিঙ্গা বিদ্রোহী নিহত হয়েছে। মিয়ানমারে সাংবাদিকদের প্রবেশে বিধিনিষেধ থাকায় হতাহতের প্রকৃত সংখ্যা বলা যায় না।

মিয়ানমার কর্তৃপক্ষের জাতিগত নিপীড়নের জন্য গত অক্টোবর থেকে এখন পর্যন্ত ১ লাখের বেশি রোহিঙ্গা উদ্বাস্তু বাংলাদেশে প্রবেশ করেছে। যদিও বাংলাদেশের কর্তৃপক্ষ অনেক রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে।

বাংলাদেশে প্রবেশ করতে সক্ষম হয়েছে এমন একজন যুবক আবদুল্লাহ রয়টার্সকে জানিয়েছে, অবস্থা খুবই ভয়ানক, ঘর বাড়ি জ্বালিয়ে দেয়া হচ্ছে, লোকজন তাদের জীবন নিয়ে পালাচ্ছে, বাচ্চারা তাদের বাবা মায়ের কাছে থেকে আলাদা হয়ে গিয়ে হারিয়ে যাচ্ছে, কেউবা মারা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *