বীরগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে ৩ দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন হয়েছে

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

Dinajpur- 31-07-17
এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, একটি সুন্দর আবাসস্থল গড়তে হলে আমাদের ব্যাপক হারে বনজ সম্পদ লাগাতে হবে। কারন যে পরিমানে আমাদের বনজ সম্পদ ধ্বংশ হচ্ছে সে পরিমানে আমাদের দেশে বনজ সম্পদ নেই। আমাদের এই আবাস স্থলকে বাঁচাতে হলে দেশে প্রায় ৩৫ শতাংশ বনজ সম্পদ লাগাতে হবে।
দিনাজপুরের বীরগঞ্জে ৩০ জুলাই রোববার বিকেলে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উদ্বোধন শেষে এমপি গোপাল উপস্থিত সকলকে সাথে নিয়ে মেলায় ২২টি ষ্টল পরিদর্শন করেন।
বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলম হোসেন’র সভাপতিত্বে উপজেলা কৃষি সম্প্রাসরণ অফিসার অরুন চন্দ্র রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মো. মোস্তাফিজুর রহমান, উপজেলা প্রাণী সম্পদ অফিসার মো. আলতাফ হোসেন, সুজালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মহেশ চন্দ্র রায় ও পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীরগঞ্জ মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিগত বিএনপি সরকার ক্ষমতায় আসার পর দেশে ১ থেকে ১৭ শতাংশ বনজ সম্পদ ছিল। শেখ হাসিনা ক্ষমতায় আসার পর দেশে ব্যাপক হারে গাছ লাগানো হচ্ছে। প্রতি বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষ মেলা উদ্বোধনের মাধ্যমে নিজেই গাছ লাগাচ্ছেন সেই সঙ্গে দেশবাসীকেও গাছ লাগাতে উদ্বোদ্ধ করছেন। দেশবাসীকে ১ টি করে গাছ লাগানোর জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারে জুলাই মাসে এক যোগে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে গাছ লাগানোর দৃষ্টান্ত স্থাপন করেছেন আওয়ামীলীগ সরকার। গত ৫ জানুয়ারী নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার মাধ্যমে একটি রাজনৈতিক দল ক্ষমতায় যাওয়ার জন্য হাজার হাজার গাছ কেটে দেশের পরিবেশ কে বিনষ্ট করেছে। তারা নিজেদেরকে এ দেশের নাগরিক বলে মনে করেননা বলেই সেদিন তান্ডবলীলা চালিয়ে পরিবেশকে ধ্বংশ করার জন্য মেতে উঠেছিল ঐ বিশেষ রাজনৈতিক দলটি। যে দেশে আমরা জন্মগ্রহন করেছি এই দেশের পরিবেশকে রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। তাই আমাদের আবাস স্থলকে বাচাঁতে ব্যাপক হারে গাছ লাগতে হবে।

মোঃ নাজমুল ইসলাম (মিলন)
দিনাজপুর প্রতিনিধি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *