শ্রীপুরে বিভিন্ন পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বেড়েছে

Slider গ্রাম বাংলা

পাট বস্তা ব্যবহাররাতুল মন্ডল শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধিঃ
গাজীপুরের শ্রীপুরে প্রশাসনের ধারাবাহিক অভিযানে পাটজাত মোড়কের ব্যবহার বেড়েছে। বাজার ঘাটের মুদি দোকানের আগের চিরচেনা প্লাস্টিক ব্যাগের চিত্র আর দেখা যাচ্ছে না। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে মোট ১৭টি পণ্য সংরক্ষণ, সরবরাহ ও মোড়কীকরণে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক। গত কয়েক মাসে উপজেলার বিভিন্নœ বাজার ও আড়ৎ ঘুরে দেখা গেছে, পাটজাত বস্তার ব্যবহারে সরকারের সিদ্ধান্ত মেনে বেসরকারি কোম্পানি ও খুচরা ব্যবসায়ীরা সবাই পাটজাত মোড়ক ব্যবহার করছেন। ব্যবসায়ীরা বলছেন, পাটের বস্তার সরবরাহ কম থাকায় তাদের কিছুটা সমস্যা হচ্ছে। তবু যতটা সম্ভব তারা পাট জাত মোড়ক বিহীন কোন পণ্য দোকানে তুলছেন না।
গত চার, পাঁচ মাস পূর্বেও উপজেলার, মাওনা চৌরাস্তা, শ্রীপুর বাজার, বরমী বাজারসহ অন্তত ছয়টি বাজার ঘুরে দেখা গিয়েছিল, বাজারে প্রচলিত প্লাস্টিকের বস্তায় আটা, ময়দা, চিনি, ডাল, সার, চাল, আদা, রসুন ও পেঁয়াজ মোড়কজাত করা হচ্ছে। তবে উপজেলা প্রশাসনের ধারাবাহিক অভিযানে এসব পণ্যের মধ্যে প্রায় সব কয়েকটি পণ্যেই এখন পাটের বস্তায় ব্যবহার করছে দোকানীরা।
এ ব্যাপারে পাইকারি ব্যবসায়ীদের বক্তব্য, একটি পাটের বস্তার বিপরীতে তাঁরা প্রায় চারটি প্লাস্টিকের বস্তা কেনা যায়। তাই প্রত্যেক পণ্যেই ১০ থেকে ২০ টাকা বৃদ্ধি হচ্ছে পাটের বস্তার জন্য। তবে এতেও তারা সরকারের সিদ্ধান্ত মেনে নিয়ে পাটতাজ মোড়ক বিহীন কোন পণ্য দোকানে তুলছেন না।
মাওনা বাজারের মো. দেলোয়ার হোসেন নামের একজন খুচরা ব্যবসায়ী বলেন, ‘বস্তা যেমনই হোক, আমাদের তো কোনো সমস্যা নাই। প্রথম প্রথম আমরা প্রশাসনের ভয়ে ভয়ে অনেকটা লুকিয়ে প্লাস্টিকের বস্তা ব্যবহার করতাম। কিন্তু এখন আমরা সবাই পাটের বস্তা ব্যবহার করি।
এ বিষয়ে শ্রীপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. মাসুম রেজা তাঁর বিভিন্ন পরিকল্পনার কথা জানান, ১৭টি পণ্য সংরক্ষণ, সরবরাহ ও মোড়কীকরণে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এরপর থেকেই উপজেলার প্রশাসনের ধারাবাহিক অভিযান অব্যাবহত থাকে। যে কোন উপায় বাজার থেকে প্লাস্টিক বস্তা উঠিয়ে পাটের বস্তার ব্যবহারে খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের উদ্বোদ্ধ করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেন। এর মধ্যে মোবাইল কোর্টের মাধ্যমে অর্থদন্ড, বাজারে বাজারে মাকিং করাসহ বিভিন্ন ভাবে ব্যবসায়ীদের পাটের বস্তা ব্যবহারে সচেতন করে তুলা হয়। যার ফলে শ্রীপুর উপজেলার প্রত্যেকটি বাজারে একেবারে প্লাস্টিক বস্তা উঠে গেছে। এখন সবাই পাটের বস্তা ব্যবহার করছে।
উল্লেখ: বস্ত্র ও পাট মন্ত্রণালয় ২০১৫ সালের ১৭ ডিসেম্বর ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি সংরক্ষণ ও পরিবহনে বাধ্যতামূলকভাবে পাটের বস্তা ব্যবহারের নির্দেশ দিয়ে আদেশ জারি করে। এরপর গত জানুয়ারিতে দুই দফায় আদেশ দিয়ে আরও ১১টি পণ্যসহ মোট ১৭টি পণ্যের মোড়ক হিসেবে পাটের ব্যবহার বাধ্যতামূলক করা হয়। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ছাপানো গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ১৭টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার না করলে অনূর্ধ্ব এক বছর বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দ-ে দ-িত হতে পারে।
#শ্রীপুর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *