গরুর মাংস রপ্তানিতে বিশ্বের তৃতীয় স্থানে ভারত!

Slider বিচিত্র

3গরু হত্যা নিয়ে পুরো ভারত জুড়েই বিরাজ করছে উত্তেজনা। চলছে হানাহানি ও রক্তক্ষয়। এমনকি, দেশে গরু হত্যা বন্ধ করতে কড়া আইন চালু করেছে ভারত সরকার। আর এরই মাঝে সামনে এলো চাঞ্চল্যকর এক তথ্য। জাতিসংঘের অর্থনৈতিক সহযোগিতা সংস্থা, খাদ্য ও কৃষি সংস্থার এক সমীক্ষায় দেখা গেছে, গরুর মাংস সরবরাহকারী দেশের তালিকায় ভারত তিন নম্বরে। পৃথিবীতে যত গরুর মাংস রপ্তানি হয়, তার ১৬ শতাংশই রপ্তানি হয় ভারত থেকে।

এদিকে সমীক্ষার সেই তালিকা অনুযায়ী, ব্রাজিল প্রথম ও অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানে রয়েছে।

তবে এখানে মজার ব্যাপার হলো, এই মাংস গরুর নাকি মোষের, তা অবশ্য স্পষ্ট করেনি সমীক্ষা। ২০১৬ সালে ভারত ১৫ লক্ষ ৬০ হাজার টন মাংস রপ্তানি করে। ২০২৬ সাল পর্যন্ত এই স্থান ভারত ধরে রাখতে পারবে বলে আশা প্রকাশ করেছে সমীক্ষা। সেই পরিমাণ বেড়ে ১ লক্ষ ৯৩ হাজার টন পর্যন্তও হতে পারে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, গরু হত্যাকে কেন্দ্র করে কঠোর অবস্থান গ্রহণ করেছে ভারত। সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, পশু হাট বা পশু মেলায় বেআইনিভাবে আর পশুর মাংস বিক্রি করার অনুমতি মিলবে না। তবে কেন্দ্রের এই সিদ্ধান্তের পেছনে রাজনৈতিক চালই দেখছে বিরোধীরা। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই পশু হাটে বেআইনি মাংসের বিক্রি বন্ধের নতুন আইন চালু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *