কুষ্টিয়ায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

Slider ফুলজান বিবির বাংলা

environment

 

 

 

 

 

মোহাম্মদ রাহাদ রাজা (ভ্রাম্যমাণ প্রতিনিধি) #  কুষ্টিয়ায় “প্রাণের স্পন্দনে প্রকৃতির বন্ধনে” এই স্লোগানের মধ্য দিয়ে  বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ পালিত হয়েছে। সোমবার (৫ এপ্রিল/১৭) সকালে কুষ্টিয়া জেলা প্রশাসকের সভা কক্ষে দিবসটি পালন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মুন্সী মোঃ মনিরুজ্জামান এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া জেলা প্রশাসক মো. জহির রায়হান।

তিনি বলেন, পরিবেশ রক্ষায় সারাদেশে ব্যাপকভাবে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি পরিবেশ আইন ও নীতিমালাকে কার্যকর করতে হবে। সমূলে উপড়ে ফেলতে হবে টেকসই পরিবেশ উন্নয়নের অন্তরায়গুলো। এ জন্য গণমাধ্যমকে সম্পৃক্ত করে এনজিওগুলোসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে জনগণের কাছে যেতে হবে।

তিনি আরও বলেন, পরিবেশ রক্ষায় ও দরিদ্র্য মানুষের কল্যাণে সামাজিক বনায়নকে উৎসাহিত করতে হবে। সামাজিক বনায়নের মাধ্যমে দরিদ্র মানুষ লাভবান হওয়ার পাশাপাশি দেশের পরিবেশের ভারসম্য রক্ষায় তা গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে। নিজেদের ও আগামী প্রজন্মকে সুস্থ রাখতে দূষণমুক্ত পরিবেশ একান্ত প্রয়োজন। মনে রাখতে হবে এদেশ আমাদের, তাই আমাদের সকলেরই দায়িত্ব পরিবেশ রক্ষা করার। দূষণমুক্ত সুস্থ পরিবেশ উন্নত জীবনের পূর্ব শর্ত। দূষণমুক্ত সুস্থ পরিবেশ সুরক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার জয়নুল আবেদীন, মুক্তিযোদ্ধা সংসসদের ভারপ্রাপ্ত কমান্ডার হাজী রফিকুল আলম টুকু, পরিবেশবীদ গৌতম কুমার,সাফের নির্বাহী পরিচালক মীর আঃ রাজ্জাক। স্বাগত বক্তব্য রাখেন, কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিষ্ট মিজানুর রহমান।

আলোচনা শেষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। এসময় অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোসস্তাক আহমেদ, জেলা সিনিয়র তথ্য অফিসার মো: তৌহিদুজ্জামান, জেলা সমাজেসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রোখসানা পারভীন, সমাজসেবা অফিসার কেকেএম ফজলে রাব্বী, সদর উপজেলা সমাজসেবা অফিসার মো: মুরাদ হোসেন, দিশা সংস্থার পরিচালক (সার্বিক) এম রবিউল ইসলাম, কুষ্টিয়া চালকল মালিক সমিতির সাধারন সম্পাদক জয়নাল আবেদীন প্রধান, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাসহ সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শিশুদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *