উত্তর কোরিয়ার চার প্রতিষ্ঠান ও ১৪ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা

Slider সারাবিশ্ব

090239aabb

 

 

 

 

একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করতে এবার নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘ। দেশটির চারটি প্রতিষ্ঠান এবং ১৪ জন কর্মকর্তার ওপর এ নিষেধাজ্ঞা আনতে নিরাপত্তা পরিষদের সবকটি সদস্য রাষ্ট্র একমত হয়েছে।

পিয়ং ইয়ং-কে চাপে রাখতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার সমঝোতার এক সপ্তাহের মধ্যেই গতকাল শুক্রবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ এ সিদ্ধান্ত নিয়েছে।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা ১৪ উত্তর কোরীয় কর্মকর্তার মধ্যে রয়েছেন দেশটির বৈদেশিক গুপ্তচর সংস্থার প্রধান চৌ লু। বাকিদের মধ্যে নর্থ কোরিয়া ওয়ার্কার্স  পার্টির জ্যেষ্ঠ সদস্য থেকে শুরু করে দেশটির সেনা নিয়ন্ত্রিত ব্যবসা প্রতিষ্ঠান প্রধানও রয়েছেন।

নর্থ কোরিয়া স্ট্র্যাটেজিক রকেট ফোর্স, দ্য কোরীয় ব্যাংক এবং দুইটি ব্যবসায়ী প্রতিষ্ঠান রয়েছে নিষিদ্ধ প্রতিষ্ঠানের তালিকায়। এর মধ্যে দ্য কোরীয় ব্যাংক দেশটির রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের আর্থিক ব্যবস্থাপনায় পরিচালিত, যার মধ্যে রয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনও। এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট ৯টি সরকারি প্রতিষ্ঠান এবং তিনজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করে।

বছরজুড়ে পিয়ং ইয়ং-এর অব্যাহত ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘের। প্রয়োজনে এ ধরনের নিষেধাজ্ঞার আওতা আরো বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছে।বিবিসি বাংলার প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *