মেয়েদের মোবাইল ব্যবহার নিষেধ, ধরা পড়লেই জরিমানা!

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

170909best-prepaid-offers-india

 

 

 

 

 

ছেলে-মেয়েদের মধ্যে মাখামাখি বেশি হচ্ছে স্মার্টফোনের কারণে- এই ধারণায় ভারতের একটি গ্রামের নেতৃত্বস্থানীয়রা মেয়েদের স্মার্টফোন ব্যবহারে নিয়ন্ত্রণ জারি করেছে। ওই গ্রামে জনসমক্ষে মেয়েদের মোবাইল ব্যবহারেও নিষেধাজ্ঞা আনা হয়েছে। উত্তর প্রদেশের মাদোরা গ্রামে এই নিয়ম জারি করা হয়।

শুধু তাই নয়। জরিমানাও নির্ধারণ করা হয়েছে। যদি বাড়ির বাইরে কোনো মেয়েকে মোবাইল ব্যবহার করতে দেখা যায়, তাহলে গ্রামের প্রবীনরা ২১ হাজার রুপি পর্যন্ত জরিমানা ধার্য করবেন। এই পরিমাণ অর্থ ভারতের যেকোনো গ্রামের মানুষের আয় করতে কয়েক মাস লেগে যায়।

ওই গ্রামের খাপ পঞ্চায়েতের সদস্যরা এ নিয়ম করেছেন বলেন জানান স্থানীয় থানার পুলিশ কর্মকর্তা অরুণ কুমার। কিন্তু এ ধরনের নিয়ম দেশের সংবিধানের পরিপন্থী এবং এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

পঞ্চায়েতের বিশ্বাস, মোবাইল ফোনের কারণেই গ্রামের মেয়েরা বিভিন্ন সম্পর্কে জড়িয়ে পড়ছে। তারা ছেলেদের সঙ্গে পালিয়ে গিয়ে বিয়ে করছে। তাদের মেলামেশা বন্ধ করতেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে। ওই পঞ্চায়েত গরু জবাই করতে দেখলেও জরিমানা করবে বলে জানানো হয়।

এসব পঞ্চায়েত পরিচালনা করেন গ্রামের প্রবীণ পুরুষরা। যদিও তাদের অনেক কার্যকলাপ অবৈধ। তারপরও ভারতের উত্তর অংশের গ্রামে এদের যথেষ্ট প্রভাব রয়েছে। তবে তাদের বিরুদ্ধে মারাত্মক অপরাধের অভিযোগও ওঠে। ভিন্ন ধর্মের নারী-পুরুষ বিয়ে করার কারণে তাদের ‘সম্মনজনক মৃত্যু’র মতো মারাত্মক অপরাধে জড়িয়ে পড়েন তারা। সূত্র : খালিজ টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *