ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে কৃষকের তালিকা প্রস্তত ছাড়াই গম ক্রয় শুরু

Slider রংপুর সামাজিক যোগাযোগ সঙ্গী

received_806536209495656

এস. এম. মনিরুজ্জামান মিলন, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলায় কৃষকের চূড়ান্ত তালিকা প্রস্তত ছাড়াই  উপজেলা খাদ্য গুদামে গম ক্রয়ের শুভ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২ মে) দুপুরে উপজেলা খাদ্য গুদামের গম ক্রয়ের শুভ উদ্বোধন করেন  বালিয়াডাঙ্গী উপজেলা চেয়ারম্যান সফিকুল ইসলাম।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আ: মান্নান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল হক খন্দকার, ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ আ: সালাম, লাহিড়ি খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহাবুবুর রহমান, উপজেলা কৃষি অফিসার শাফিয়ার রহমান, বিশিষ্ট ব্যবসায়ী আ: সামাদ, ক্রয় কমিটির সদস্য সফিউল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ আলীসহ আরও অনেকে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল হক খন্দকার জানান, চলতি বছর বালিয়াডাঙ্গী উপজেলায় ৪২৬৬ মেট্রিক টন গম সরাসরি কৃষকের নিকট হতে ক্রয় করার লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে  এবং ব্যাংক হিসাব নম্বরের মাধ্যমে কৃষকের গমের মূল্য পরিশোধ করা হবে।

তালিকা তৈরির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কৃষি সম্প্রসারণ অফিস বালিয়াডাঙ্গী দু-একদিনের মধ্যে তালিকা প্রস্তত করে আমাকে জমা দিবেন। সেই তালিকা অনুযায়ী গম ক্রয় করা হবে। তবে কৃষক মাথাপিছু ১ টনের বেশি গম আমাদের কাছে বিক্রয় করতে পারবে না।

অন্যদিকে অধিকাংশ কৃষকের ঘরে এখন গম নেই। তাদের অনেকজনের  সাথে কথা বললে জানায় যায়, সরকারিভাবে গম ক্রয় শুরু হয় তখন আমাদের অনেকের ঘরে গম থাকেনা। সরকারি ভাবে গম ক্রয়ে কৃষকের চাইতে ব্যবসায়ীরাই বেশি লাভবান হচ্ছে বলেও ক্ষোভ প্রকাশ করেন অনেক কৃষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *