বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ: ১নং দূরবর্তী সতর্কতা সংকেত

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি জাতীয়

61568_sgr

 

ঢাকা; দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নি¤œচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণিভূত হয়ে গভীর নিম্নচাপ আকারে পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর অঞ্চলে অবস্থান করছে।
শনিবার সন্ধা সাড়ে ৭টায় আবহাওয়া অধিদপ্তর থেকে পাঠানো বিশেষ সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
এতে জানানো হয়েছে, নিম্ন   চাপটি চট্রগ্রাম সমুদ্র বন্দর থেকে ৯২৫কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে,কক্সবাজার সমুদ্র বন্দর হতে ৮৫০ কিরোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে,মংলা সমুদ্র বন্দও থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দও থেকে ৮৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।
এটি আরো ঘনিভূত হয়ে উত্তর- উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, গভীর নি¤œচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫০ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
এদিকে গভীর নি¤œচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। এজন্য দেশের ৪টি সমুদ্রবন্দরকে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে ১নং পুনঃ ১নং দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার সকল নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করারও পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *