শুক্রবার, মে ১৭, ২০২৪

ধর্ম যার যার, পয়লা বৈশাখ বাঙালির সবার

Slider ফুলজান বিবির বাংলা সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

 

 

image

 

 

 

 

 

 

গতকাল বাংলাদেশে যে সুর বেজেছিল, সেই সুরই আজ ধ্বনিত হল পশ্চিমবঙ্গে।

রাজ্য জুড়ে সম্প্রীতির ডাক নিয়ে শুরু হল বাংলা নতুন বছর। নববর্ষ ১৪২৪-কে স্বাগত জানাতে সকাল থেকেই তাই নানা অনুষ্ঠান, শোভাযাত্রায় মেতে উঠেছে কলকাতা থেকে শুরু করে রাজ্যের সব জেলা।

কলকাতায় সকাল ৮টায় পার্ক স্ট্রিট জাদুঘর থেকে ভাষাও চেতনা সমিতি-সহ আরও কয়েকটি সংগঠনের মিছিল রবীন্দ্র সদন পর্যন্ত যায়। এই মিছিলের মূল বক্তব্য ছিল ‘ধর্ম যার যার, দেশ সবার’। ওই সময়েই যাদবপুরের গাঙ্গুলিবাগান থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় পর্যন্ত আরও একটি শোভাযাত্রা বের হয়। বাংলার নববর্ষ উদযাপন কমিটি এই শোভাযাত্রার আয়োজন করেছিল। নাটক, গান-সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানে মেতে ছিল যাদবপুর।

নববর্ষ উপলক্ষে বিকেল ৪টেয় কলেজ স্কোয়ারে নববর্ষ জুলুস সংগঠনের তত্ত্বাবধানে একটি অনুষ্ঠান হয়। শ্রীরামপুর গাঁধী ময়দানেও বাংলাদেশের কায়দায় মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল বিকেল ৪টে-তেই।

নববর্ষ উপলক্ষে টুইট করে সমস্ত রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন তিনি সকালেই কালীঘাটে পুজো দেন।

শ্রীভূমিতে তৃণমূল বিধায়ক সুজিত বসু একটি শোভাযাত্রার আয়োজন করেছিলেন। আমন্ত্রিত ক্রিকেটার মাইকেল ক্লার্ক ঢাক বাজিয়ে সেই শোভাযাত্রার শুরু করেন। এ ছাড়াও সারা দিন ধরেই বাঙালি মেতে থাকছেন ছোট বড় নানা অনুষ্ঠানে। সঙ্গে খাওয়া-দাওয়া তো থাকছেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *