আফগানিস্তানে মার্কিন বোমা হামলায় নিহত অন্তত ৩৬

Slider টপ নিউজ

61534_afgan

 

ঢাকা; আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশে ইসলামিক স্টেট (আইএস)-এর অবস্থান লক্ষ্য করে বৃহস্পতিবার মার্কিন সামরিক বাহিনী এ যাবৎকালের বৃহত্তম ‘অ-পারমাণবিক’ বোমা হামলা চালিয়েছে। এতে কমপক্ষে ৩৬ জঙ্গি নিহত হয়েছে। সুড়ঙ্গ পথে নির্মিত আইএসের বিভিন্ন স্থাপনা গুড়িয়ে দিতেই সেখানে এ হামলা চালানো হয়। কোনো যুদ্ধে এই প্রথম এ ধরনের বোমা নিক্ষেপ করা হলো।
শুক্রবার আফগান কর্মকর্তারা একথা জানান। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ বোমা হামলায় দায়েশের (আইএস) গোপন ঘাঁটি মাটির সাথে মিশে গেছে এবং ৩৬ জঙ্গি নিহত হয়েছে।
জিবিইউ-৪৩/বি নামের বোমাটির ওজন ২১ হাজার ৬০০ পাউন্ড (৯৮০০ কেজি)। ৩০ ফুট লম্বা এ বোমাটি ১১ টন টিএনটি বিস্ফোরণ ক্ষমতার সমান শক্তিশালী। বোমাটি যে জায়গায় আঘাত হানে তার চারপাশে ৩০০ মিটারেরও বেশি জায়গা জুড়ে বিস্ফোরিত হয় বলে ধারণা করা হচ্ছে। এই বোমাকে ‘মাদার অব অল বম্বস’ বলে বর্ণনা করা হচ্ছে। এটি ম্যাসিভ অর্ডনান্স এয়ার ব্লাস্ট বম্ব বা এমওএবি নামে পরিচিত।
পেন্টাগন এ বোমা হামলার সত্যতা নিশ্চিত করে বলেছে, আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশে বোমাটি নিক্ষেপ করা হয়। এমসি-১৩০ বিমান থেকে স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় বোমাটি নিক্ষেপ করা হয় বলে জানা যায়। পেন্টাগন সিরিয়ায় ভুলবশত এক বিমান হামলায় ১৮ জন নিহত হওয়ার খবর স্বীকার করার পর এ বোমা হামলার খবর জানানো হলো।

পেন্টাগনের মুখপাত্র অ্যাডাম স্ট্যাম্প বলেন, কোনো যুদ্ধে প্রথমবারের মতো এই বোমা ব্যবহার করা হলো। পাকিস্তানের সীমান্তবর্তী আচিন এলাকায় সুড়ঙ্গে তৈরি একটি স্থাপনায় এই বোমা হামলা চালানো হয়। ওই স্থাপনাটি আইএস ব্যবহার করত বলে ধারণা করা হয়। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এই বোমার আঘাতে সৃষ্ট ক্ষয়ক্ষতি নিরূপণ করছে। আফগানিস্তানে মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকলসন এই বোমা নিক্ষেপের অনুমোদন দেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটিকে আরেকটি সফলতা হিসেবে অভিহিত করেন।

এদিকে আচিন জেলা গভর্নর ইসমাইল শিনওয়ারি জানান, এ হামলায় কোন বেসামরিক লোক হতাহত হয়নি কেননা ওই এলাকায় কোন বেসামরিক লোক বসবাস করে না। পেন্টাগনের দাবি, আইএসেরর একটি গোপন ঘাঁটি নিশ্চিহ্ন করতেই এই পদক্ষেপ। গোয়েন্দাদের মতে, এই অঞ্চলে গোপন ঘাঁটি তৈরি করেছে আইএস। বৃহস্পতিবার সন্ধে ৭টা ৩২ নাগাদ পাক সীমান্তের কাছে নাঙ্গাহর প্রদেশের আচিন জেলার পাহাড়ে অজ¯্র গুহা জুড়ে তৈরি সুড়ঙ্গ লক্ষ্য করে বোমা ফেলা হয়।
আফগানিস্তানে মার্কিন কম্যান্ডার জন ডব্লিউ নিকলসন বলছেন, ‘সুড়ঙ্গ আর বাঙ্কারগুলো জঙ্গিদের সুবিধা করে দিচ্ছিল।’
হোয়াইট হাউসের প্রেসসচিব শন স্পাইসারেরও দাবি, ‘জঙ্গিদের অপারেশনের জায়গাটা গুঁড়িয়ে দেয়া দরকার। তাই দিয়েছি।’
হামলা চালানোর পর সন্তোষ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলা হচ্ছে, গত সপ্তাহে নাঙ্গারহার প্রদেশে আইএস যোদ্ধাদের সঙ্গে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের একজন সদস্য নিহত হবার জবাবেই এই বোমা হামলা চালানো হল।
এদিকে, আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এই হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে অস্ত্র পরীক্ষার ক্ষেত্র হিসেবে ব্যবহার করতে চাইছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *