চীন সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন ট্রাম্প

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

U.S. President Donald Trump (L) and China's President Xi Jinping shake hands while walking at Mar-a-Lago estate after a bilateral meeting in Palm Beach, Florida, U.S., April 7, 2017. REUTERS/Carlos Barria - RTX34MII

ডেস্ক :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনে ভ্রমণের জন্য প্রতিপক্ষ দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।
দু’দিনের রাষ্ট্রীয় সফরকালে চীনের প্রেসিডেন্টকে ফ্লোরিডায় নিজের মার-আ-লাগো অবকাশ কেন্দ্রে অভ্যর্থনা জানান ট্রাম্প। যদিও গত বছর চীন যুক্তরাষ্ট্রকে ধর্ষণ করছে বলে অভিযোগ করেন তিনি। এছাড়া নির্বাচনে প্রচারণার সময় তিনি আরো বলেন, চীনের সঙ্গে মার্কিন বৃহদায়তন বাণিজ্য ঘাটতি এবং কাজের ক্ষতি আর সহ্য করা হবেনা।
অথচ জিনপিংয়ের এবারের যুক্তরাষ্ট্র সফরটি সম্পূর্ণই কূটনৈতিক আঙ্গিকে চলছে। দু’দেশের প্রধানই আলোচনার মধ্য দিয়ে নতুন পদ্ধতিতে চীন-মার্কিন বৈঠক পরিচালনার সিদ্ধান্ত নিয়েছেন।
এ প্রসঙ্গে টিলারসন বলেছেন, ২০১৭ সালেই চীনে রাষ্ট্রীয় সফরে যাবেন ট্রাম্প। তবে এর বেশি আর কোনো তথ্য দিতে রাজি হননি তিনি। ‘দু’নেতার মধ্যকার পরিবেশ এবং রসায়ন দু’টোই ইতিবাচক ছিল। এবারের সাক্ষাৎ এবং এর ফলাফল নিয়ে আমরা খুব ভালো কিছু আশা করছি’ বলেও জানান টিলারসন।
এর আগে, জিনপিং’কে নিয়ে এক আনুষ্ঠানিক ডিনার সেরে ট্রাম্প বলেন, ‘এখানে আমরা দুই ব্যক্তি বন্ধুত্ব গড়ে তুলেছি।’ এসময় এই দুই নেতাকে খুবই প্রাণবন্ত দেখা যায়। সেখানে লোকসঙ্গীত শিল্পী পেং লিওয়ানসহ সঙ্গে থাকা এই দুই নেতার স্ত্রীর মুখেও হাসি ফুটে ছিলো সারাক্ষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *