হাইকোর্টের রুল- ধর্মঘটকারীদের কেন শাস্তি নয়

Slider বাংলার আদালত

55613_55595_sc

 

ঢাকা; আদালতের রায়ের বিরুদ্ধে হরতাল, অবরোধ বা ধর্মঘট কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। এ ধরণের কর্মসূচি পালনকারীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে রুলে।
সেতু সচিব, স্বরাষ্ট্র সচিব, আইজিপি, র‌্যাবের ডিজি, বিআরটিএ ও বিআরটিসির চেয়ারম্যান এবং পুলিশের আট বিভাগের ডিআইজিকে তিন সপ্তাহের মধ্যে রৃুলের জবাব দিতে বলা হয়েছে।
দুই চালকের সাজার রায়ের প্রতিবাদে সারা দেশে দুদিন ধরে চলা পরিবহন শ্রমিকদের ধর্মঘটের বিষয়ে এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের বেঞ্চ এই আদেশ দেন। আদালত থেকে ২৪ ঘণ্টার মধ্যে সারা দেশে যানবাহন চলাচল স্বাভাবিক করারও নির্দেশ দেয়া হয়।
যদিও এ আদেশ আসার কিছু আগে নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান সারা দেশে যানবাহন চলাচল শুরু করতে মালিক ও চালকদের প্রতি আহবান জানান। মতিঝিলে মালিক ও শ্রমিক পক্ষের সঙ্গে বৈঠকের পর আনুষ্ঠানিক বৈঠকের পর তিনি এ ঘোষণা দেন। এর আগে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ধর্মঘটের বিষয়ে সচিবালয়ে বৈঠক করেন। এদিকে ধর্মঘট প্রত্যাহারের পর রাজধানীসহ বিভিন্ন স্থান থেকে যান চলাচল শুরু হয়েছে। এর আগে ধর্মঘটের নামে সকাল থেকে সারা দেশে নৈরাজ্যচালায় পরিবহন শ্রমিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *