” নিরাপদ প্রানিজ আমিষের প্রতিশ্রুতি- সুস্থ সবল মেধাবী জাতি”

Slider বরিশাল
th
 
প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্ত, বরিশাল বিভাগীয় ব্যুরোচীফ: চরফ্যাশনে স্কুলের ছাত্র-ছাত্রীদের ডিম ও দুধ খাওয়ানোর মাধ্যমে সমাপ্ত হল প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ বাংলাদেশে প্রথম বারের মত উদযাপিত হল প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭। তারই ধারাবাহিকতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর, চরফ্যাশন, ভোলা সম্পন্ন করল ০৩ দিন ব্যাপি প্রাণিসম্পদ অধিদপ্তর নির্দেশিত ব্যাপক কর্মসূচি।
সমাপনী দিনে চরফ্যাশন পৌর মাধ্যমিক বিদ্যালয় ও রোজবার্ড স্কুলের ছাত্র-ছাত্রীদের স্কুল ফিডিং শিরোনামে দুধ ও ডিম খাওয়ানো হল। উপজেলা পর্যায়ে ০৩ দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ তারিখে চরফ্যাশন উপজেলায় উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সূধীজন ও খামারীদের সমন্বয়ে বর্নাঢ্য র্যিলী, খামারী সমাবেশ ও আলোচনা সভা। ২৭ ফেব্রুয়রি,২০১৭ তারিখে হালিমাবাদ, চকবাজার ও ভূতার মসজিদ রোডে বিনামূল্যে টিকা প্রদান ও চিকিৎসা সেবা প্রদান করা হয় এবং সমাপনী দিবসে ব্যতিক্রমধর্মী এ কর্মসূচিতে ৩৫০ জন ছাত্র-ছাত্রীকে ডিম ও দুধ খাওয়ানোর মাধ্যমে সম্পন্ন হয় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ হিরন্ময় বিশ্বাস এর সঞ্চালনায় উক্ত সমাপনী অনুস্ঠানে প্রধান অতিথি ছিলেন জনাব মোঃ জয়নাল আবেদীন, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, চরফ্যাশন, ভোলা। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কৃষি শিল্প উদ্যোক্তা ও চরফ্যাশণ উপজেলার বৃহত্তম দুগ্ধ খামারী জনাব মোঃ জাহিদুল ইসলাম সৌরভ ও জনাব মোঃ আব্দুর রব দুলাল, প্রধান শিক্ষক, পৌর মাধ্যমিক বিদ্যালয়, চরফ্যাশন, ভোলা এবং সভাপতিত্ব করেন জনাব মোহাম্মদ মনোয়ার হোসেন, উপজেলা নির্বাহি অফিসার, চরফ্যাশন, ভোলা।
ডাঃ হিরন্ময় বিশ্বাস, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, চরফ্যাশন, ভোলা তার স্বাগত বক্তব্যে বলেন বর্তমান কৃষিবান্ধব সরকারের এটি একটি মহতি উদ্যোগ এই প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭। এ মাধ্যমে সাধারন কৃষক/খামারীরা তাদের প্রাপ্য সেবা সম্পর্কে আরো বেশী তথ্য জানতে পারছে এবং খামারী সমাবেশে তাদের সুবিধা-অসুবিধার কথা জনপ্রতিনিধি তথা উপজেলা প্রশাসনকে জানাতে সক্ষম হয়েছে। সুপারফুড দুধ ও ডিম সম্পর্কে অনেক বদ্ধমূল ভুল ধারনা দূরকরতে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কৃষি শিল্প উদ্যোক্তা ও চরফ্যাশণ উপজেলার বৃহত্তম দুগ্ধ খামারী জনাব মোঃ জাহিদুল ইসলাম সৌরভ বলেন প্রাণিসম্পদ সেবা সপ্তাহ প্রাণিসম্পদ বিকাশে আরো গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারবে এবং প্রাণিসম্পদ উর্ধতন কতৃপক্ষকে এজন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভবিষ্যতে আরো ব্যাপকভাবে এই সেবা সপ্তাহ পালন করা হবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি দুগ্ধউৎপাদন বৃদ্ধিতে আধুনিক কলাকৌশল ও সবুজ ঘাস চাষ আরো সম্প্রসারিত করতে প্রাণিসম্পদ বিভাগকে অনুরোধ করেন। জনাব মোঃ আব্দুর রব দুলাল, প্রধান শিক্ষক, বলেন ছোট ছেলেমেয়েদের থেকে শুর করে বৃদ্ধ সকলের দুধ খাওয়ার অভ্যাস গড়ে তোলার আহবান জানান। প্রধান অতিথি জনাব মোঃ জয়নাল আবেদীন, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, চরফ্যাশন, ভোলা ছাত্র-ছাত্রীদের মধ্যে ভাল অভ্যাস বিশেষ করে দুধ, ডিম খাওয়া, দেশী ফল-মূল খাওয়া, বেশী করে দেশী ফলের গাছ লাগোনো আর যাদের বাড়ীতে গাভী আছে সেগুলিকে যত্ন নিতে শেখার আহবান জানান। তিনি বর্তমান সরকারের তথা জননেত্রী শেখ হাসনার বিভিন্ন অগ্রযাত্রার ভুয়শী প্রসংসা করেন। অনুষ্ঠানের সভাপতি জনাব মোহম্মদ মনোয়ার হোসেন, উপজেলা নির্বাহি অফিসার, চরফ্যাশন, ভোলা তার বক্তৃতায় দুধকে সুপার ফুড উল্লেখ করে বলেন যাদের ন্যূনতম সামর্থ আছে তারা যেন প্রতিদিন এক গ্লাস দুধ পান করেন। দুধ উৎপাদন বৃদ্ধি তথা প্রাণিসম্পদ বিকাশ ছাড়া বর্তমানে আর কোন বিকল্প নাই মর্মে তিনি উল্লেখ করেন। অনুষ্ঠান শেষে সভাপতি ও অতিথিবৃন্দ ছাত্র-ছাত্রীদেরকে নিজহাতে দুধ পান করিয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ এর সমাপনী ঘোষণা করেন। |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *