কলম্বো ছেড়ে হেলিকপ্টারে কোথায় গেলেন রাজাপাকসে?

Slider ফুলজান বিবির বাংলা

শ্রীলঙ্কায় ব্যাপক আন্দোলনের মুখে হেলিকপ্টারে করে স্বপরিবারে রাজধানী কলম্বোর বাসভবন ছেড়েছেন সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। আজ মঙ্গলবার সকালে তার বাসভবনের সামনে একটি হেলিকপ্টার অপেক্ষা করার ভিডিও প্রকাশ কর হয়।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিরর টুইটারে ভিডিওটি প্রকাশ করেছে। এতে দেখা যায়, বিমানবাহিনীর ওই হেলিকপ্টারে কয়েকজনকে ওঠানো হচ্ছে। তারা রাজাপাকসের পরিবারের সদস্য বলে মনে করা হচ্ছে।

শ্রীলঙ্কায় সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ নিয়ন্ত্রণে জারি করা কারফিউয়ের সময় বাড়ানো হয়েছে। গতকাল সোমবার দেওয়া কারফিউ আজ সকাল ৭টায় তুলে নেওয়ার কথা ছিল। কিন্তু পরে তা বাড়িয়ে আগামীকাল বুধবার সকাল ৭টা পর্যন্ত করা হয়েছে।

কারফিউ চলাকালে কেউ ঘর থেকে বের হতে পারবেন না। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বের হওয়া যাবে।

এর আগে গতকাল কলম্বোজুড়ে হাজার হাজার মানুষের বিক্ষোভ চলার মধ্যে শ্রীলঙ্কার সংবাদপত্র ফিন্যান্সিয়াল টাইমস জানায়, প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রী চান্না জয়াসুমানা এবং শ্রমমন্ত্রী বিদুরা বিক্রমানায়েকেও পদত্যাগ করেছেন বলে সংবাদপত্রটি জানায়।

প্রধানমন্ত্রী পদত্যাগ করায় প্রেসিডেন্ট গোটাবায়া একটি সর্বদলীয় মন্ত্রিসভা গঠনের জন্য পার্লামেন্টে থাকা সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাবেন বলে ধারণা করা হচ্ছে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, সকালে প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে ক্ষমতাসীন দলের একদল সমর্থক জড়ো হয়ে প্রধানমন্ত্রীকে পদত্যাগ না করার জন্য অনুরোধ জানিয়ে স্লোগান দিতে থাকে। এরপর প্রধানমন্ত্রী মাহিন্দার সঙ্গে তাদের বৈঠক হয়। এই বৈঠক শেষ করে তারা মিছিল করে গিয়ে প্রেসিডেন্ট দপ্তরের সামনে অবস্থানরত সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলা চালায়।

তারা পুলিশের ব্যারিকেড ভেঙে বিক্ষোভকারীদের উপর লাঠি ও লোহার পাইপ নিয়ে ঝাঁপিয়ে পড়ে। হামলকারীদের সেখান থেকে সরাতে পুলিশ কাঁদুনে গ্যাস ও জলকামান ব্যবহার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *