ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালকে আধুনিকায়নের পদক্ষেপ নেয়া হয়েছে—স্বাস্থ্য প্রতিমন্ত্রী

Slider সিলেট

IMG_20170125_194445

হাফিজুল ইসলাম লস্কর :: সিলেট বিভাগের এক কোটি মানুষের উন্নত চিকিৎসার একমাত্র আশ্রয়স্থল এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে আধুনিকায়নের নানা পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। বুধবার বিকালে ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে মতবিনিময়কালে তিনি একথা জানিয়েছেন।

প্রতিমন্ত্রী জানান, এ হাসপাতালে বিদ্যমান ৫ শয্যার আইসিইউ (ইনসেনটিভ কেয়ার ইউনিট) ১২ শয্যায় এবং ৪ শয্যার ডায়ালাইসিস ২০ শয্যায় উন্নীত করা হবে। পাশাপাশি ১০ থেকে ১২ কোটি টাকা ব্যয়ে এমআরই, সিটি স্ক্যানসহ আরো কিছু যন্ত্রপাতি সংযোজন করা হবে।

তিনি এ হাসপাতালটিতে বার্ণ ইউনিট স্থাপনেরও ঘোষণা দেন। তিনি এ মেডিকেল কলেজ হাসপাতালের অবকাঠামোগত উন্নয়নের ঘোষণা দেন।

৯শ’ শয্যার এ হাসপাতালের আউটডোরে প্রতিবছর সাড়ে ৮ লক্ষ এবং ইনডোরে সাড়ে ৬ লক্ষ রোগী চিকিৎসা নেয়। অপারেশন হয় প্রায় ৪০ হাজার রোগীর-এমন তথ্যও জানান তিনি।

ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা: মোর্শেদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন-স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান, বিএমএ’র কেন্দ্রীয় মহাসচিব ডা: ইহতেশামুল হক চৌধুরী দুলাল, ওসমানী হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুস ছবুর মিঞা এবং বিএমএ’ সিলেট চ্যাপ্টারের সভাপতি ডা: রোকন উদ্দিন।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপিত হয় ১৯৬২ সালে। শুরুতেই এ হাসপাতালে শয্যা সংখ্যা ছিল ৩০০। এখন শয্যা সংখ্যা বেড়েছে তিন গুণ। হাসপাতালের  বর্তমান শয্যা সংখ্যা ৯শ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *