অতিথি নির্ধারণী দ্বন্দ্বে স্থগিত কারমাইকেল কলেজের শতবর্ষ উদযাপন অনুষ্ঠান

Slider রংপুর

carmical-college

রংপুর ডেস্ক: প্রধান অতিথি নির্ধারণী দ্বন্দ্বে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে রংপুরের ঐতিহ্যবাহী কারমাইকেল কলেজের শতবর্ষ উদযাপন অনুষ্ঠান।

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ এবং শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের মধ্যে প্রধান অতিথি নির্ধারণ দ্বন্দ্বে অনুষ্ঠান স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন কলেজ প্রশাসন।

বুধবার কলেজটির কলেজটির নিজস্ব ওয়েবসাইট এবং আবেদনকারীদের মুঠোফোনে অনিবার্য কারণ দেখিয়ে ২৩ ও ২৪ ডিসেম্বরের অনুষ্ঠান স্থগিত করার সিদ্ধান্তের কথা জানানো হয়।

কারণ অনুসন্ধানে দেখা যায়, দুই দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনের প্রধান অতিথি নির্ধারণ নিয়ে কলেজটির অধ্যক্ষ ড. মো. আব্দুল লতিফ মিয়া এবং শতবর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক ও প্রতিষ্ঠানটির বর্তমান-সাবেক শিক্ষার্থীদের দ্বন্দ্বে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

কলেজ সূত্র জানায়, গত ১০ নভেম্বর শতবর্ষে পদার্পণ করে উত্তরাঞ্চলের শ্রেষ্ঠ এই বিদ্যাপীঠ। তবে প্রথম দফায় ৪ ও ৫ নভেম্বর উদযাপনের তারিখ ঘোষণা করে কারমাইকেল কলেজের শতবর্ষ উদযাপন কমিটি। পরে ১৬ অক্টোবর কলেজটির শিক্ষক পরিষদের সিদ্ধান্তে তা পরিবর্তন করে ২৩ ও ২৪ ডিসেম্বর করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক শতবর্ষ উদযাপন কমিটির একাধিক সদস্য বলেন, সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ কলেজটির প্রাক্তন ছাত্র হিসেবে প্রথমদিনের অনুষ্ঠানে তাকে প্রধান অতিথি করার দাবি জানিয়ে আসছিলেন প্রথম থেকেই।

কিন্তু কলেজটির অধ্যক্ষ ড. মো. আব্দুল লতিফ মিয়ার শিক্ষামন্ত্রীর সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক থাকায় প্রথমদিনের অনুষ্ঠানে তাকে প্রধান অতিথি করায় উদযাপন কমিটির আহ্বায়ক এবং শিক্ষার্থীদের মাঝে চরম ক্ষোভ দেখা দেয়। তাই বাধ্য হয়ে বর্তমান অধ্যক্ষ অনুষ্ঠান স্থগিতের সিদ্ধান্ত নেন।

জাতীয় ছাত্র সমাজ কারমাইকেল কলেজ শাখার সদস্য সচিব মো.আরিফ আলী বলেন, দীর্ঘদিন ধরেই জাতীয় ছাত্র সমাজের পক্ষ থেকে রংপুরের কৃতি সন্তান এবং কলেজটির প্রাক্তন ছাত্র পল্লীবন্ধু এইচএম এরশাদকে প্রধান অতিথি করার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে আসছি। কিন্তু বর্তমান অধ্যক্ষ মন্ত্রণালয়ের এক চিঠি দেখিয়ে শিক্ষামন্ত্রীকে প্রধান অতিথি করার পাঁয়তারা করে আসছে।

তিনি আরও বলেন, বর্তমান অধ্যক্ষ এইচএম এরশাদকে অবৈধ রাষ্ট্রপতি বলেও মন্তব্য করেছেন। অধ্যক্ষ তার এ বক্তব্য দ্রুত প্রত্যাহার করে ক্ষমা না চাইলে কঠোর আন্দোলনে যাওয়ারও হুমকি দেন তিনি।

এ ব্যাপারে কথা বললে কারমাইকেল কলেজের অধ্যক্ষ ড. মো. আব্দুল লতিফ মিয়া বলেন, জাতীয় পার্টি চায় এরশাদ সাহেবকে প্রধান অতিথি হিসেবে। অন্যদিকে প্রধানমন্ত্রী চায় শিক্ষামন্ত্রীকে প্রধান অতিথি করতে। তাই প্রথমদিনের প্রধান অতিথি নির্ধারণ না হওয়ায় উদযাপন অনুষ্ঠান অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

পরবর্তীতে প্রধান অতিথি নির্ধারণ হলেই শতবর্ষ উদযাপন অনুষ্ঠানের তারিখ জানিয়ে দেয়া হবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *