হারিয়ে যাওয়ার আর নেই ভয়

Slider ফুলজান বিবির বাংলা

cef204caa7d69786c0a85474b57ceb25-6

এএফপি;  ভুলে যাওয়ার অসুখ বা ডিমেনশিয়া সাধারণত প্রবীণ লোকজনের মধ্যে বেশি দেখা যায়। আর সে জন্য তাঁদের হারিয়ে যাওয়ার ঝুঁকি বেশি। এ রকম ক্ষেত্রে তাঁরা সাধারণত নাম-ঠিকানাও মনে করতে পারেন না। ফলে তাঁদের বাড়ি পৌঁছে দিতে পুলিশ কর্তৃপক্ষ হিমশিম খায়।
এই সমস্যার সমাধান বের করেছে জাপানের টোকিও শহরের ইরুমা নামের একটি প্রতিষ্ঠান। তারা একটা ছোট্ট স্টিকার বানিয়েছে।
এটা নখের মধ্যেই লাগিয়ে দেওয়া যায়। প্রতিটি স্টিকারে আলাদা পরিচয় নম্বর থাকে। সেটার সূত্র ধরে পরিধানকারী ব্যক্তির পরিবারের ঠিকানা বের করা সম্ভব। টোকিওর সমাজকল্যাণ দপ্তর জানায়, এই স্টিকার ব্যবহার পদ্ধতির সাহায্যে যেকোনো ব্যক্তিকে প্রিয়জনদের ঠিকানায় পৌঁছে দেওয়া সহজ।
কী আছে ওই স্টিকারে? এক সেন্টিমিটারের কিউআর কোড বা চিহ্ন। স্ক্যানার যন্ত্র দিয়ে চট করে এটার তথ্য উদ্ধার করা যায়। জাপানে এই প্রথম এ রকম স্টিকার চালু হয়েছে। প্রবীণদের জন্য এটা বিনা মূল্যে দেওয়া হচ্ছে। নগর পরিষদের একজন কর্মী বললেন, নখের ওপর সহজেই এই স্টিকার সেঁটে দেওয়া যায়। কাপড়চোপড় বা জুতার জন্য পরিচয় বা আইডি স্টিকার আগে থেকেই চালু আছে। তবে ডিমেনশিয়া রোগীদের জন্য এটাই প্রথম।
যদি কোনো প্রবীণ রোগী নিখোঁজ হন, পুলিশ ওই ব্যক্তির নখের কিউআর কোডযুক্ত স্টিকারের তথ্য নিয়ে কাছাকাছি নগর ভবনে টেলিফোন করে যাচাই করতে পারবে। এই স্টিকার গড়ে দুই সপ্তাহ নখে লেগে থাকে। ভিজে গেলেও কাজ করে। সম্প্রতি পরীক্ষা চালিয়ে তা প্রমাণিত হয়েছে।
জাপানে বেশি বয়সী জনসংখ্যা দ্রুত বাড়ছে। ২০৬০ সালের মধ্যে দেশটির জ্যেষ্ঠ নাগরিকেরা মোট জনসংখ্যার ৪০ শতাংশ হয়ে যাবেন। দেশটির পুলিশ গত মাসে প্রবীণদের জন্য স্থানীয় বিভিন্ন রেস্তোরাঁয় কম দামে নুডলস খাওয়ার সুযোগ দিয়েছে। তবে শর্ত হলো, তাঁদের ড্রাইভিং লাইসেন্স হস্তান্তর করতে হবে।
প্রবীণ গাড়িচালকেরা সম্প্রতি বেশ কয়েকটি ভয়াবহ সড়ক দুর্ঘটনায় পড়ার পরিপ্রেক্ষিতে জাপানি পুলিশ এমন উদ্যোগ নেয়। দেশটিতে ৭৫ বছরের বেশি বয়সী ৪৮ লাখ মানুষের কাছে ড্রাইভিং লাইসেন্স আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *