শ্রীপুরে গজারী বন উজারের মহাউৎসব !

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

%e0%a6%b6%e0%a6%be%e0%a6%b2%e0%a6%ac%e0%a6%a8

রাতুল মন্ডল, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুর উজেলায় ভাওয়ালগড়ের একটি বিশাল শালবনের অংশ রয়েছে। যা দিনের পর দিন শালবনের গাছ কেটে অধিকাংশ শালবনই ফাঁকা করে দিয়েছে কিছু অসাধু কাঁঠ ব্যবসায়ীরা।

রাতে বা দিনে লোক চোখের আঁড়ালে উপজেলার কাওরাইদ ইউনিয়নের নয়াপাড়া গ্রামের আ.হামিদের দখলে বনের জমিতে থাকা একটি শালবনে এমন ঘটনা ঘটেছে। গতকাল রোববার হামিদ মিয়া শালবনের প্রায় শতাধিক গাছ বিক্রি করে স্থানীয় কাঁঠ ব্যবসায়ী ইউপি মেম্বার কলিম উদ্দিনের কাছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, নয়াপাড়া গ্রামের প্রায় অধিকাংশ শালবনের গাছ কেটে বন ফাঁকা করে দিয়েছে । তেমনই ভাবে কলিম গতকাল রোববার ভোর রাতে শালবনের ভীতর থেকে প্রায় শাতাধিক গাছ কেটে নিয়ে গেছে। শালবনে শুধু গাছে গুড়ালি ছাড়া আর কিছুই দেখা যায় না। এখানে নাকি স্থানীয় বন কর্মকর্তারাও জরিত রয়েছে। যখন গাছ কাটে তখন স্থানীয় বন কর্মকর্তারা কারো ফোন তুলেন না। তবে বলদীঘাটে বিড অফিসের এয়িার অধিকাংশ জমি দখল আর বেশির ভাগ বনের গাছ কেটে নেওয়ায় এই বিডে কোন বন কর্মকর্তাও নাকি নিয়োগ হয় না। এভাবেই শেষ হয়ে যাচ্ছে ভাওয়াল গড়রের গজাঁরী গাছ গুলো হয়তো এই গুলো একেবারে বিলুপ্ত হয়ে যাবে।

এ বিষয়ে অভিযুক্ত ইউপি মেম্বার কলিম উদ্দিন বলেন, ভাই নিউজ কইরা কি আর অয়বো বনই তো শেষ। অল্প কয়টা কাটছি ভাই তবে বিড অফিসে ম্যানেজ করইে কাটছি। তিনি সংবাদকর্মীদের নিউজ না করার জন্য টাকা দিয়ে ম্যানেজ করার চেষ্টাও করেন।

বলদীঘাট বিড অফিসের গার্ড মোহাম্মদ সিদ্দিকুর রহমান জানান, এই গাছ কাটার ব্যাপারে আমার সাথে কেউ কোন প্রকার যোগাযোগ করেনি। ঘটনাটি শুনেছি এদের বিরুদ্ধে আইগত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *