বিশ্ব ইজতেমায় শ্রীলংকান নাগরিকসহ ১৪ জোড়া বর- কনের পরিচিতি

Slider বাংলার মুখোমুখি


বিশ্ব ইজতেমা ময়দান থেকে :টঙ্গীতে বিশ্ব তাবলিগ জামাতের বার্ষিক মহাসম্মেলন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের গতকাল ছিল দ্বিতীয় দিন। দিল্লির নিজাম উদ্দিন মারকাজের মাওলানা সাদ আহমদ কান্ধলভি অনুসারিরা অংশগ্রহন করছেন এ পর্বে। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন বাদ আসর একজন শ্রীলংকান নাগরিকসহ ১৪টি যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। বিয়ে পড়ান মাওলানা সাদ আহমদ কান্ধলভির বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভি।

সরেজমিন জানা যাায়, শ্রীলঙ্কান নাগরিক রাসেদের সাথে বিয়ে হয় বাংলাদেশের নাগরিক শারমিন আক্তারের।

এছাড়া বাংলাদেশী বর-কনেরা হলো, হোমায়ার ইসলাম- হুরাইরা জামান, মো. আলাউদ্দিন- সুমাইয়া ইসলাম, মো. হাবিবুর রহমান- মুক্তা আক্তার, মো. ওমর- ইশরাত জাহান, সুজন আহমেদ- মায়মুনা আক্তার, রাতুল- মায়মুনা আক্তার, ওমায়ের ইসলাম- মুনিম আক্তার, মো. শাওন- ছবিনা আক্তার, মো. মছুরুল হক- শাদিয়া মাহমুদ, ফজলে রাব্বি- মোহনা সুলতানা মো. ছাব্বির হাসান- মোছাম্মদ হালিমা আক্তার, মো. ইজমাইন- ফাতেমা আক্তার ও মো. আজম খান- সুমাইয়া ইসলাম।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম কালের কন্ঠ কে এই বিষয়টি নিশ্চিত করে বলেন, বিশ্ব ইজতেমায় প্রতিবছর বয়ান মঞ্চের মিম্বরে বিয়ের কায়ক্রম সম্পন্ন করা হলেও এবার সে স্থানে বিয়ে পড়ানো হয়নি। বিয়ে পড়ানো হয়েছে মাশোয়ারার কামড়ায়। বিয়ের অনুষ্ঠানে শীর্ষ আলেমগন উপস্থিত ছিলেন।

তিনি আরও জানান, তাবলিগ জামাতের রীতি অনুসারে বিয়ের আসরে বর উপস্থিত থাকেন। কনে নিজ বাড়িতে অবস্থান করেন। কনের সম্মতিক্রমে বর-কনের আত্মীয় স্বজন বিয়ের আসরে হাজির হয়ে নাম ঠিকানা লিপিবদ্ধ করেন। ১৪টি বিয়ে সম্পন্ন হয়েছে আজ। বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহরে ফাতেমি’র নিয়মানুযায়ী। এতে মোহরানার পরিমাণ দেড়শ’ তোলা রুপা বা তার সমমূল্য অর্থ। বিয়ের পর নবদম্পত্তির সুখ-সমৃদ্ধি কামনা করে আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে দোয়া করা হয়। এ সময় মঞ্চের আশপাশের মুসল্লিদের মাঝে খুরমা খেজুর ও মিষ্টি বিতরণ করা হয়।

প্রসঙ্গত, আজ রবিবার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৭তম বিশ্ব ইজতেমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *