আজ আখেরী মোনাজাত

Slider জাতীয়
Exif_JPEG_420

বিশ্ব ইজতেমা ময়দান: আজ রবিবার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে অনুষ্ঠিত হবে শূরায়ে নেজামের আখেরী মোনাজাত। এই মোনজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব তথা ৫৭তম বিশ^ ইজতেমা। আখেরী মোনাজাত পরিচালনা করবেন মাওলনা সাদের বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ।

প্রথম পর্বের মতই দ্বিতীয় পর্বে লাখ লাখ মুসল্লি আখেরী মোনাজাতে অংশ গ্রহন করবেন। ইতোমধ্যে ইজতেমার প্যান্ডেল কানায় কানায় ভরে গেছে। মসল্লিরা রাস্তার দুই দ্বারে ফুটপাতে অবস্থান করছেন। মুসল্লিদের আগমনের ধারা আখেরী মোনাজাত পর্যন্ত অব্যাহত থাকবে। ’

বয়ান করলেন যারা: গতকাল শনিবার ফজরের পরে বয়াান করেন মাওলানা সাঈদ বিন সাদ (ভারত), বাংলায় তরজমা করেন মুফতি ওসামা ইসলাম। সকাল সাড়ে ১০টায় তালিমের বয়ান করেন মাওলানা আব্দুল আজিম(ভারত)। যোহরের পরে বয়ান করেন মাওলানা শরিফ (ভারত), বাংলায় তরজমা করেন মাওলানা মাহমুদুল্লাহ। আসরের পরে বয়ান করেন মাওলানা ওসমান (পাকিস্তান), বাংলায় তরজমা করেন মাওলানা আজিম উদ্দিন। বয়ানের পরে যৌতুক বিহীন বিবাহ অনুষ্ঠিত হয়। মাগরিবের পরে বয়ান করেন মুফতি ইয়াকুব (ভারত), বাংলায় তরজমা করেন মাওলানা মনির বিন ইউসুফ।

আজ রবিবার ফজরের পরে বয়ান করেন মুফতি মাকসুদ (ভারত), বাংলায় তরজমা করেন মাওলানা আব্দুল্লাহ। সকাল ১০টার দিকে হেদায়েতের বয়ান করবেন মাওলানা ইউসুফ বিন সাদ (ভারত), বাংলায় তরজমা করবেন মাওলানা মনির বিন ইউসুফ। এরপর সকাল সাড়ে ১০টা থেকে ১১ টার মধ্যে আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে।
বয়ানে বলা হয়, ঘর তৈরি করতে গেলে যে পরিমাণ মেহনত প্রয়োজন, আমরা সে পরিমাণ মেহনত করলে একটি ঘর তৈরি হয়। ঠিক একইভাবে দাওয়াতের কাজে যে পরিমাণ মেহনত করা প্রয়োজন, সে পরিমাণ মেহনত করলে আল্লাহ আমাদের দাওয়াতকে কবুল করবেন। আর দাওয়াত কবুল হলে আমাদের দোয়া কবুল হবে। দোয়া কবুল হলে আমাদের জীবন পরিবর্তন হয়ে যাবে।

বয়ানে আরো বলা হয়, উম্মতকে যে জিম্মাদারি দেয়া হয়েছে তা সাহাবায়ে আজমাইন বুঝতেন। তাই তারা দুনিয়ার আনাচে-কানাচে ছড়িয়ে পড়তেন। সাহাবায়ে আজমাইনগণ তাদের জান ও মাল দাওয়াতের কাজে ব্যবহার করতেন। তাই আল্লাহ প্রতি কদমে তাদের সাহায্য করতেন। আল্লাহ তাদের দাওয়াতের মাধ্যমে দেশের পর দেশ জয় করে দিয়েছেন। যেদিকে তারা মেহনত করেছেন আল্লাহতায়ালা সেদিকে হেদায়েত পৌঁছে দিয়েছেন। যার কাছে ধনসম্পদ নেই, আমরা তাকে মিসকিন বা ফকির বলি। কিন্তু প্রকৃত মিসকিন হলো সেই ব্যক্তি, যার কাছে ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ (সা.) মানে কালেমা নেই। যার কাছে বেহেশতে যাওয়ার সামানা নেই সে প্রকৃত মিসকিন।

ইজতেমায় সাত মুসল্লি সহ ৭ জনের মৃত্যু: বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ৭ মুসল্লির মৃত্যু হয়েছে। এর মধ্যে ইজতেমা ময়দানে ৬জন এবং ময়দানে আসার পথে ১ মুসল্লি মারা যান।

মারা যাওয়া মুসল্লিরা হলেন, ঢাকা জেলার বংশাল থানার বাবুবাজার এলাকার মৃত নিজাম উদ্দিনের ছেলে মুনতাজ উদ্দিন (৭৮)। সিরাজগঞ্জ জেলার কাজিপুর থানার বড়াইখোলা গ্রামের মৃত বেলায়েত মন্ডলের ছেলেজালাল মন্ডল (৬০), জামালপুর জেলার ইসলামপুর থানার গোয়ালেরচর গ্রামের ছাবির উদ্দিনের ছেলে নবীর উদ্দিন (৬০), শেরপুর জেলা সদরের মৃত মহেজ উদ্দিনের ছেলে আবুল কালাম (৬৫), নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামের মৃত সুলতান উদ্দিনের ছেলে আব্দুল হেলিম মিয়া (৬২) ও দিনাজপুর জেলার নবাবগঞ্জ থানার শেরনগর গ্রামের মৃত ইউসুফ উদ্দিনের ছেলে জহির উদ্দিন (৭০)। এছাড়া বিশ্ব ইজতেমায় আসার পথে আব্দুল্লাহপুর এলাকায় বাসের ধাক্কায় লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বাসিন্দা আবুল কাসেম (৬৫) নামে এক মুসল্লি মারা গেছেন।

বিশ্বের ৬২ দেশের ৭৮৪৮ বিদেশি মেহমান ইজতেমায়
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে আখেরী মোনাজাতে শরীক হতে ৬১ দেশের ৭৮৪৮ জন বিদেশি মেহমান ময়দানে এসে পৌছেছেন।
গতকাল শনিবার বিকেল ৪টায় বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম কালের কন্ঠ কে এই তথ্য জানান।
তিনি বলেন, গতকাল বেলা ৪টা পর্যন্ত ৭৮৪৮ জন বিদেশি মেহমান ইজতেমা ময়দানে পৌছেছেন। এর মধ্যে ইংলিশ ২৪১৫, পশ্চিমবঙ্গ ২৪২৩, উর্দু ২২৫৫, আরব ৪৮৩ জন, বিদেশী শিক্ষার্থী ১৫০, এক্সপেট্রিয়েট( বিদেশে বসবাসের উদ্দেশ্য নিজ দেশের নাগরিকত্ব ত্যাগ করা) ১২২।
দেশগুলো হল, ভারত, আফগানিস্তান, আলজেরিয়া, অস্ট্রেলিয়া, বাহরাইন, ব্রুনাই, কানাডা, চীন, ক্যামেরুন, কঙ্গো, মিশর, ফিজি, ফ্রান্স, ঘানা, ইন্দোনেশিয়া, ইরান, ইসরাইল, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, জর্ডান, কাজাখিস্তান, কেনিয়া, কুয়েত, কিরগিজিস্তান, লেবানন, মালয়েশিয়া, মৌরিতানিয়া, মরক্কো, মিয়ানমার, নেপাল, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, কাতার, রাশিয়া, সৌদি আরব, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, সুইজারল্যান্ড, সুদান, সুইডেন, তানজানিয়া, থাইল্যান্ড, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, ভিয়েতনাম ও ইয়েমেন সহ ৬১ টি দেশ।

গণপরিবহন বন্ধ:
গতকাল শনিবার মধ্যরাত থেকে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুরের ভোগরা বাইপাস পর্যন্ত এবং আবদুল্লাহপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এছাড়া ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহনগুলোকে গাবতলী দিয়ে কোনাবাড়ি হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগরা বাইপাস দিয়ে ৩শ’ ফিট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে।

যৌতুকবিহীন বিয়ে: টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন (শনিবার) বাদ আসর ১৪ জোড়া বর-কনের যৌতুক বিহীন বিয়ে সম্পন্ন হয়েছে। ইজতেমার আয়োজক কমিটির সদস্য ও মিডিয়া সমন্বয়ক মুফতি মোহাম্মদ সায়েম গনমাধ্যমকে বিষয়টি নিশ্চত করেছেন। পারস্পরিক সম্মতিতে বরেরা মূল বয়ান মঞ্চের সামনে উপস্থিত হন আর কনেরা নিজেদের গৃহে অবস্থান করেন। বিয়ে শেষে উপস্থিত মুসল্লিদের মাঝে খুরমা খেজুর বিতরণ ও দোয়া করা হয়। যৌতুক বিহীন বিয়ে পড়ান মাওলানা ইউসুফ বিন সাদ।

এদিকে আখেরী মোনাজাতে বেশ কয়েকজন ভিআইপি অংশগ্রহন করবেন বলে জানা গেছে। এই পর্বেও আখেরী মোনাজাতের মাধ্যমে সমাপ্ত হবে মাওলানা সা’দ আহমাদ কান্ধলভী পন্থী মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলামের অনুসারীদের বিশ্ব ইজতেমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *