৫৭ তম বিশ্ব ইজতেমার শেষ রজনীতে ইবাদত বন্দেগী ও দ্বীনি আমল

Slider গ্রাম বাংলা

বিশ্ব ইজতেমা ময়দান থেকে : ৫৭ তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের শেষ রজনী গেলো । তুরাগ নদের তীরে লাখ লাখ মুসল্লি গতকাল রাত্রি যাপন করছেন নামাজ,আদায় ও মনোযোগ দিয়ে বয়ান শুনার মধ্য দিয়ে। ময়দানে উপস্থিত ধর্মপ্রাণ মুসলমানরা গত রাত জিকির আজগার করে কাটিয়েছেন। বয়োবৃদ্ধ মানুষ ফরজ সুন্নত নফল ও তাহাজ্জুদ নামাজ যেন কাজা করতে চাচ্ছেন না এ রাতে। প্রতিটি মোনাজাতে চোখের পানি ফেলে আল্লাহর কাাছে পাপ থেকে মুক্তি ও মৃত্যুর পর জান্নাত লাভের আশায় এখন মগ্ন ইবাদতে।

গতরাতটি ৫৭ তম বিশ্ব ইজতেমার শেষ রাত হওয়ায় ময়দানের বড় জামাতে নামাজ আদায়কে হাতছাড়া করছেন না তারা। সারা বছরের পরিশ্রমের ফসল একটি সফল ইজতেমার সমাপ্ত রজনী আজ তাই সবাই শেষ সময়ের ইবাদতে মশগুল। এই রাতে ময়দানের যে যেখানে আছেন সেখান থেকে উঠছেন কম। জামাত বন্দি ইবাদতে মনযোগ বেড়েছে আগে থেকে বেশী।

এর আগে গতরাতে ইজতেমার মুসল্লি রাজশাহীর ইমাম হাসান (৬০) বলেন, কাল আখেরী মোনাজাতের পর বাড়ি চলে যাব। আজকের রাতটি এই বছরের ইজতেমার শেষ রাত। তাই এই রাতটি না ঘুমিয়ে ইবাদত করেই কাটাতে চাই।

চট্রগ্রামের হাটহাজারীর ইসমাইল হোসেন (৭০) জানান, আগামী বছর যদি ইজতেমার আগে মৃত্যু হয় তবে এটাই শেষ ইজতেমা আর আজকের রাতই শেষ রাত। তাই লাখ লাখ মুসল্লির সাথে ইবাদত বন্দেগী করে কাটাব।

বগুড়ার মাসুূদ রানা(৭৫) বলেন, এই ইজতেমার শেষ রাত কাটাচ্ছি। তাই গুনাহ মাপের শেষ সময় মনে করে আল্লাহর দরবারে কান্নাকাটি করছি। আল্লাহ যেন সবাইকে ক্ষমা করে দেন।

আর কয়েক ঘন্টা পর অনুষ্ঠিত হবে ৫৭ তম বিশ্ব ইজতেমার শেষ আখেরী মোনাজাত। মোনাজাতের আগের সময়টুকু ইবাদতে মশগুল ইজতেমা ময়দানের লাখ লাখ মুসল্লি।

প্রসঙ্গত: চলতি মাসের ২ থেকে ৪ তারিখ প্রথম পর্ব ও ৯ থেকে ১১ তারিখ অনুষ্ঠিত হয়ে সমাপ্ত হচ্ছে ৫৭ তম বিশ্ব ইজতেমা। রবিবার সকাল সাড়ে ১০ টায় অনুষ্ঠিত হবে ৫৭ তম বিশ্ব ইজতেমার শেষ আখেরী মোনাজাত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *