আমরা সবাই স্কাউটস করবো , সুস্থ ও সুন্দর সমাজ গড়বো

Slider গ্রাম বাংলা

20161027_120519

লালমনিরহাট প্রতিনিধিঃ, আমরা সবাই স্কাউটস করবো , সুস্থ ও সুন্দর সমাজ গড়বো এই প্রতিপাদ্যকে সামনে রেখেই চলছে লালমনিরহাট জেলার উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজে তৃতীয় বারের মতো জেলা স্কাউটস সমাবেশ । স্কাউটিং হোক আমাদের সুস্থ, সুন্দর ও নিরাপদ সমাজ বিনির্মানের অঙ্গীকার।

স্কাউটস সারা বিশ্বের একটি যুব সংগঠনের নাম। স্কাউটস এর লক্ষ্য হলো সমাজের যুবকদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটানো, যাতে করে তারা সমাজ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

১৯০৭ সালে স্কাউটস আন্দোলনের সূচনা করেন জনাব স্যার লর্ড ব্যাডেন পাওয়েল। তিনি ছিলেন ব্রিটিশ সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত জেনারেল লেফটেন্যান্ট। বর্তমানে সারা বিশ্বের ২১৭ টি দেশে ৩ কোটি ৮০ লক্ষ স্কাউটস ও গাইড বিভিন্ন স্কাউটিং সংগঠনের নেতৃত্ব দিচ্ছে।বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়, ১৯৭১ সালের এপ্রিল মাসে এর নাম পরিবর্তন করে বাংলাদেশ বয় স্কাউটস অ্যাসোসিয়েশন করা হয়।
পরে ১৯৭২ সালের ৮-৯ এপ্রিল সারা দেশের স্কাউটস নেতৃবৃন্দকে ঢাকায় এক সভায় মিলিত করে গঠন করেন বাংলাদেশ স্কাউটস সমিতি এবং ঐ একই বছরের ৯ সেপ্টেম্বর বাংলাদেশের রাষ্ট্রপতির ১১১ নং অধ্যাদেশ বলে উক্ত সমিতি সরকারি স্বীকৃতি লাভ করে। বিশ্ব স্কাউটস সংস্থা (WOSM) ১৯৭৪ সালের ১ জুন বাংলাদেশ স্কাউটস সমিতিকে ১০৫ তম সদস্য হিসেবে স্বীকৃতি দেয় ।

কিন্তু বর্তমান লালমনিরহাট জেলার  উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজে গতকাল থেকে তিন দিন ব্যাপি জেলা স্কাউটস সমাবেশ শুরু হয়েছে।
গতকাল বুধবার বিকেল ৫ টায় লালমনিরহাট জেলার উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ শাহীনুর আলমের সভাপতিত্বে তিন ব্যাপি জেলা স্কাউটস সমাবেশের উদ্বোধন করেন জেলা স্কাউটস এর সভাপতি ও জেলা প্রসাশক জনাব আবুল  ফয়েজ মোঃ আলাউদ্দিন খান।স্কাউটস সমাবেশের প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জঙ্গী,মাদক ও  বাল্য বিয়ে বন্ধের জন্য দেশের উন্নয়ন মূলক কাজ করতে স্কাউটস শিখতে হবে সকলকে। দেশের জন্য কাজ করা একটি মহৎ আদর্শ এবং দেশকে এগিয়ে নিতে হলে স্কাউটের কোনও বিকল্প নেই। যারা আজ স্কাউটে অংশ গ্রহন করেছেন। তাদেরকে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন রইল। অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন, অতিরক্ত জেলা প্রসাশক জনাব দোলোয়ার হোসেন, উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ জনাব এএসএম মনোয়ারুল ইসলাম, হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ এনামুল হক, জেলা স্কাউটের সম্পাদক জনাব মোঃ মোজাম্মেল হক, জেলা শিক্ষক সমতির সভাপতি জনাব মোঃ খুরশীদুজ্জামান আহমেদ, উপজেলা স্কাউটস এর সাধারন সম্পাদক বাণীনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ আলহ্বাজ সিরাজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ শফিকুল ইসলামসহ আরও অনেকে। উদ্বোধন অনুষ্ঠান শেষে জেলা স্কাউটস সমাবেশে লালমনিরহাট জেলার ৩৬টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার স্কাউট দলের অংশ গ্রহণে মাধ্যমিক বিদ্যালয়ের স্কাউট সদস্যরা মহান মুক্তিযুদ্ধের ওপর স্মৃতিচারণামূলক শারীরিক কসরত প্রদর্শন করেন এবং প্রথম দিনের মতো কার্য সমাপ্ত করেন ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *