ইইউ নেতাদের মুখোমুখি হচ্ছেন ক্যামেরন

Slider সারাবিশ্ব

 

01_221430

 

 

 

 

 

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসার পক্ষে গণভোট হবার পর প্রথমবারের মতো ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ইউরোপীয় নেতাদের সাথে দেখা করতে যাচ্ছেন।

 বিবিসি জানায়, স্থানীয় সময় মঙ্গলবার ব্রেক্সিটের সম্ভাব্য প্রভাব এবং ব্রাসেলসে অনুষ্ঠিতব্য ইউ সামিটের বিষয় নিয়ে তিনি ইউরোপীয় নেতাদের সাথে বৈঠক করবেন।

জার্মানি, ফ্রান্স এবং ইতালির নেতারা জানিয়েছেন, ব্রিটিশ প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের এ পর্যায়ে ব্রেক্সিট নিয়ে আনুষ্ঠানিক কিংবা অনানুষ্ঠানিক কোন ধরনের আলোচনা হবেনা।

এদিকে ব্রিটেনের অর্থমন্ত্রী জর্জ ওসবর্ন জানিয়েছেন, তিনি প্রধানমন্ত্রী হিসেবে ডেভিড ক্যামেরনের স্থলাভিষিক্ত হচ্ছেন না। তিনি জানিয়েছেন, কানজারভেটিভ পার্টির আসন্ন সম্মেলনে তিনি নেতৃত্বের প্রতিযোগিতায় নামবেন না।

অন্যদিকে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী জেরেমি হান্ট বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের একক বৃহত্তম বাজারে ব্রিটেনের অবশ্যই থাকা উচিত।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের ঐতিহাসিক গণভোটে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে মত দেন ৫২ শতাংশ ব্রিটিশ নাগরিক।

গণভোটের পর সোমবার প্রথম মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী ক্যামেরন বলেন, ইইউ থেকে বের হয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করতে তারা প্রস্তুত নন।

এদিকে জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মার্কেল বলেছেন, ব্রিটেনের নতুন সরকারকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার জন্য পর্যাপ্ত সময় দিতে হবে।

তবে ইউরোপের অন্য নেতারা বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন যাতে দ্রুত বেরিয়ে যায় সেজন্য তাদের পদক্ষেপ নেয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *