‘৫ বছরে প্রায় ৫০ হাজার বাংলাদেশি কারামুক্তি পেয়েছে’

Slider জাতীয়

 

fminister-1421758228_219555

 

 

 

 

 

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, বিগত ৫ বছরে বিভিন্ন দেশ থেকে ৪৯ হাজার ৫০৩ জন বাংলাদেশী কারামুক্তি লাভ করেছে।

তিনি রোববার সংসদে স্বতন্ত্র সদস্য মো. আব্দুল মতিনের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। খবর বাসসের

মন্ত্রী জানান, এর মধ্যে মালয়েশিয়া থেকে ১৮ হাজার ৭২১ জন, সৌদি আরব থেকে ১৭ হাজার ৩৩৫ জন, সংযুক্ত আরব থেকে ৫ হাজার, মেক্সিকো থেকে ১ হাজার ৯৮২ জন, সিঙ্গাপুর থেকে ২ হাজার ২৫ জন রয়েছে।

তিনি বলেন, কোন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কারাগারে আটক থাকা বাংলাদেশী নাগরিকের বিষয়ে অবহিত করলে বা অন্য কোন মাধ্যমে প্রাপ্ত সংবাদ পেলে তা যাচাইপূর্বক বাংলাদেশ দূতাবাস সে দেশের কারাগারে আটক বাংলাদেশীর বিষয়ে নিশ্চিত হয় এবং কনস্যুলার একসেসের মাধ্যমে তাদের সাথে দূতাবাস কর্তৃপক্ষ সাক্ষাৎ করে ও প্রয়োজনীয় আইনী ব্যবস্থা নেওয়া হয়।

তবে ক্ষেত্র বিশেষে সংশ্লিষ্ট দেশের সরকারের সাথে আলোচনার মাধ্যমে মধ্যস্থতা করে তাদের মুক্তকরণপূর্ব দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণ করা হয় বলে জানান তিনি।

৫ বছরে ১৪ নতুন মিশন

এদিক সরকারি দলের সদস্য সেলিনা বেগমের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন,  গত ৫ বছরে নতুন ১৪টি মিশন খোলা হয়েছে। এর মধ্যে  ২০০৯ থেকে ১৩ মেয়াদে ১০টি এবং ১৪ সালে বাকী ৪টি মিশন খোলা হয়েছে।

মন্ত্রী বলেন, এছাড়াও সকল প্রশাসনিক প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় নাইজেরিয়ার আবুজা, আলজেরিয়ার আলজিয়ার্স ও রুমানিয়ার বুখারেস্ট-এ খুব শিগগিরই মিশনের কার্যক্রম শুরু হবে। এছাড়াও ৭টি নতুন মিশন চালুর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এগুলো হলো- আফগানিস্তান (কাবুল), সুদান (খার্তুম), সিয়েরালিওন (ফ্রিটাউন, ভারত (গুয়াহাটি ও চেন্নাই), অস্ট্রেলিয়া (সিডনী) ও কানাডা (টরন্টো)।

মাহমুদ আলী বলেন, মহান স্বাধীনতা অর্জনের পর থেকেই প্রতিবেশী রাষ্ট্রসহ সকল রাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো জোরদার করণের মাধ্যমে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *