জেলা পরিক্রমা-১৮, জিসিসির বার্ষিক ইজারায় দূর্নীতির আলামত

Slider অর্থ ও বাণিজ্য গ্রাম বাংলা ফুলজান বিবির বাংলা বাধ ভাঙ্গা মত

file (1)

 

স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর থেকে ফিরে: গাজীপুর সিটিকরপোরেশনের হাট বাজার, গণশৌচাগার, খেয়াপারাপাড় ও স্ট্যান্ড ইজারার মধ্যে গরমিলের গন্ধ পাওয়া যাচ্ছে। জিসিসির সংশ্লিষ্ট শাখা হালসন ছাড়া অন্য অর্থবছরের ইজারার তথ্য দিতে অপরগতা প্রকাশ করেছেন। ফলে ইজারার মধ্যে শুভঙ্করের ফাঁকির গন্ধ পাওয়া গেছে।

জিসিসি বলছে, ১৪২৩ বাংলা সনের হাট বাজার, গণশৌচাগার, খেয়াপারাপাড় ও স্ট্যান্ড ইজারার মূল্য ৮কোটি ৭৭ লাখ ২৭ হাজার ২০৫ টাকা। এছাড়া ১৫% ভ্যাট ও ৫% আয়কর নিয়ে অংক দাঁড়ায়  ৯কোটি ৪৫ লাখ ২৯ হাজার ৮৫৮ টাকা।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জিসিসি ১৪২৩ এর পূর্বে কোন অর্থ বছরের ইজারার তথ্য দিতে নারাজ বলে জানিয়েছে। হাল সনের তথ্য দিতেও দুই দিন সময় নিয়েছে জিসিসির সংশ্লিষ্ট বিভাগ।

অনুসন্ধানে জানা যায়, গাজীপুর সিটিকরপোরেশনের অধীন ৬৯টি স্পট ইজারা দেয়া হয়েছে। যার হাল সনের ইজারা মূল্য ৮কোটি ৭৭ লাখ ২৭ হাজার ২০৫ টাকা। বিগত সময়ে এই ইজারা মূল্য কত ছিল তা জানাতে অস্বীকার করে জিসিসির সংশ্লিষ্ট বিভাগ।

গোপন সূত্র জানায়, জিসিসি ৬৯টি ইজারা স্পটের মধ্যে অধিকাংশ স্পটের ইজারা হয়েছে সমঝোতার মাধ্যমে। সঠিক পদ্ধতিতে কোন টেন্ডার হয় নি। নামে মাত্র কিছু টেন্ডার দিয়ে ইজারা হালাল করা হয়েছে। অনেক স্পটের ইজারার মূল্য গত সময়ের চেয়ে অনেক কেমে গেছে। এতে জিসিসি রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

একটি দায়িত্বশীল সূত্র বলছে, সরকারের কয়েকটি এজেন্সি  জিসিসির ইজারা সংক্রান্ত শুভঙ্করের ফাঁকি নিয়ে তদন্ত করছে। তদন্তে দূর্নীতির আলামতও মিলছে। সূত্র জানায়, তদন্ত শেষ হলে মামলা করা হবে।

আগামীকাল কাউন্সিলরদের দলবদল —

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *