এমএনপি অপারেটর নিয়োগে নিলাম ২১ সেপ্টেম্বর

Slider তথ্যপ্রযুক্তি
sim_218541
মোবাইল নম্বর অপ‌রিবর্তিত রেখে অন্য অপারেটরের সেবাগ্রহণ (এমএনপি) কার্যক্রম পরিচালনার জন্য অপারেটর নিয়োগে নিলাম অনুষ্ঠিত হবে আগামী ২১ সেপ্টেম্বর।

আগামী সপ্তাহ থেকে আগ্রহী প্রতিষ্ঠানকে নিলামে অংশগ্রহণের জন্য আবেদন করতে হবে। তবে নিলামে কোনো ‌মোবাইল অপারেটর কোম্পানি কিংবা বিদেশি প্রতিষ্ঠান অংশ নিতে পারবে না।

মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বি‌টিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

এমএনপি সেবা চালুর নীতিমালা, গ্রাহক সেবা ও নিলাম রোডম্যাপসহ সর্বশেষ অগ্রগতি সম্পর্কে জানাতে বিটিআরসি কার্যালয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শাহজাহান মাহমুদ বলেন, ‘নিলাম প্রক্রিয়া শেষ হওয়ার পর লাইসেন্স হস্তান্তর করে এ বছর সেবা চালু করা যাবে বলে আমরা আশা করছি।’

মোবাইল ফোন নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের কাজ কারা পাবে, সেই প্রক্রিয়া ‘স্বচ্ছ’ করতে কয়েকটি মূল্যায়ন মানদণ্ড যুক্ত করে গত জানুয়ারিতে এমএনপি নীতিমালার সংশোধিত খসড়া চূড়ান্ত করে বিটিআরসি। ২ ডিসেম্বর এমএনপি নীতিমালায় অনুমোদন দেয় অর্থ মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানোর পর মে মাসে তা চূড়ান্ত অনুমোদন পায়।

এমএনপি সুবিধা দিতে অপারেটরা গ্রাহকদের কাছ থেকে ৩০ টাকা নিতে পারবে। আর একবার এমএনপি সুবিধা নেওয়ার পর গ্রাহক আবার নতুন কোনো অপারেটরে যেতে চাইলে তাকে ৯০ দিন অপেক্ষা করতে হবে।

বর্তমানে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশ ছাড়াও প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানে মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি পরিষেবা চালু রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *