ঢাকায় পৌঁছেছেন ব্রুনেইয়ের সুলতান

Slider জাতীয়


তিন দিনের সফরে ঢাকা পৌঁছেছেন ব্রুনেই দারুসসালামের সুলতান হাসানাল বলকিয়াহ। আজ শনিবার দুপুর ২টার দিকে বিশেষ বিমানে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

বিমানবন্দর থেকে সাভারে গিয়ে জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন সুলতান হাসানাল বলকিয়াহ। এরপর ধানমণ্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে প্রথমবারের মতো এ সফরে ঢাকায় আসলেন বলকিয়াহ। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তিনিই এখন বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে কোনো দেশের সিংহাসনে থাকা শাসক।

সুলতানের এই সফরে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল, বাংলাদেশি জনশক্তি নিয়োগ এবং দুই দেশের নাবিকদের সনদকে পারস্পরিক স্বীকৃতি দেওয়ার বিষয়ে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে।

২০২০ সালের এপ্রিলে সফরটি চূড়ান্ত করা হলেও করোনাভাইরাস মহামারীর কারণে শেষ মুহূর্তে তা স্থগিত হয়।

সফরের প্রথমদিন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন ব্রুনেইয়ের সুলতান। পরে তার সম্মানে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি। সফরের দ্বিতীয় দিন রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলকিয়াহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *