মনিরুজ্জামান মিঞার প্রথম জানাজা অনুষ্ঠিত

Slider শিক্ষা

 

2016_06_14_12_39_35_2hP1jKI5orWLBWR7AyoqgwQymLKOmu_original

 

 

 

 

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়েল সাবেক উপাচার্য অধ্যাপক ড. মনিরুজ্জামান মিঞার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা পৌনে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোতাহার হোসেন ভবন চত্বরে এ জানাজা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজা খাতুন, সদ্য বিদায়ী উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদ, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসমলাম প্রমুখ।

জানাজা শেষে মরহুমের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মনিরুজ্জামান মিঞার স্মৃতিবিজড়িত বিভাগ ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক, শিক্ষার্থী,  বিভাগীয় অ্যালামনাই সমিতির সদস্যরা ও বাংলাদেশ ভূগোল পরিষদ। এরপর মরহুমের মরদেহ নিয়ে যাওয়া হবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে। সেখানে দ্বিতীয় দফা জানাজা ও শ্রদ্ধা নিবেদন শেষে বনানীতে তৃতীয় দফা জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

জানাজার আগে ড. মনিরুজ্জামান মিঞার সহকর্মী বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘১৯৬৭ সাল থেকে আমরা একসাথে শিক্ষকতা করি। একজন শিক্ষক হিসেবে তিনি সহকর্মী এবং শিক্ষার্থীদের কাছে অনেক জনপ্রিয় ছিলেন। শিক্ষকতার পাশাপাশি নেতৃত্ব ও রাজনীতিতে গ্রহণযোগ্য ব্যক্তি ছিলেন। মুক্তিযুদ্ধের সময়ও আমরা একসাথে ভেতরে থেকে প্রতিপক্ষকে প্রতিরোধ করেছিলাম।’

বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, ‘বিভাগে তাঁর অবদান ছিল অতুলনীয়। তার মৃত্যুতে দেশ একনজ ভূগোলবিদকে হারালো। এ শূন্যতা পূরণ হওয়ার নয়। তার জীবন ছিল বর্ণাঢ্য ও কর্মমুখর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *