চাল, বই ও মশা মারার ব্যাটের দাম না বাড়ালে হত না!

Slider গ্রাম বাংলা জাতীয় বাধ ভাঙ্গা মত সম্পাদকীয়

images (1)

আজ অর্থমন্ত্রী এ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন। প্রস্তাবিত বাজেটে ব্যক্তি শ্রেণির ন্যূনতম করমুক্ত আয়ের সীমা গত অর্থবছরের মতো এবারও একই রাখা হয়েছে। সাধারণ করদাতাদের ক্ষেত্রে এই সীমা ২ লাখ ৫০ হাজার। নারী ও ৬৫ বছরের বেশি বয়স্ক ব্যক্তিদের তিন লাখ টাকা পর্যন্ত কোনো কর দিতে হবে না।

প্রস্তাবিত বাজেটে মুঠোফোন ব্যবহারে, হাতে তৈরি বিড়ি, সিগারেট, তামাকজাত পণ্য, ওয়াশিং মেশিন, এসি, মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের আমদানি করা বই, হোটেল নির্মাণ যন্ত্রাংশ, আমদানি করা চাল ও মশা মারার ব্যাটের দাম বাড়ছে। দেশি মোটরসাইকেল তৈরির যন্ত্রাংশ, এলপিজি সিলিন্ডার, ওষুধশিল্পের কাঁচামাল, ভিডিও কনফারেন্স ডিভাইস, সাইবার সিকিউরিটির যন্ত্রাংশ, কফি মেট, পেট্রোলিয়াম জেলি, এলইডি ল্যাম্পের যন্ত্রাংশের দাম কমবে।

বাড়ছে
হাতে তৈরি বিড়ি, সিগারেট, তামাকজাত পণ্য, ওয়াশিং মেশিন, এসি, বাস ও লরির টায়ার, সুগন্ধি, বায়োমেট্রিক স্ক্যানার, ইউপিএস, আইপিএস, ট্রান্সফরমার, পাথর, রড, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের আমদানি করা বই, কাগজ ও কাগজজাত পণ্য, হোটেল নির্মাণ যন্ত্রাংশ, সিম-রিম, আমদানি করা চাল, অপটিক্যাল ফাইবার ও মশা মারার ব্যাটসহ প্রভৃতি পণ্যের দাম বাড়ছে। অর্থমন্ত্রী আজ বাজেট বক্তৃতায় এসব পণ্যে সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব করেছেন। এর ফলে এসব পণ্যের দাম আগের চেয়ে বাড়বে।

কমছে
দেশি মোটরসাইকেল তৈরির যন্ত্রাংশ, অগ্নিনির্বাপক যন্ত্রাংশ, স্ট্যাবিলাইজার, এলপিজি সিলিন্ডার, ওষুধশিল্পের কাঁচামাল, ভিডিও কনফারেন্স ডিভাইস, স্মার্ট কার্ডের যন্ত্রাংশ, সাইবার সিকিউরিটির যন্ত্রাংশ, বায়োগ্যাস ডাইজেস্টার, ফায়ার বোর্ড, কফি মেট, পেট্রোলিয়াম জেলি ও এলইডি ল্যাম্পের যন্ত্রাংশসহ প্রভৃতি পণ্যর দাম কমছে। অর্থমন্ত্রী আজ বাজেট বক্তৃতায় এসব পণ্যে সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব করেছেন। এর ফলে এসব পণ্যের দাম আগের চেয়ে কমবে।

ড. এ কে এম রিপন আনসারী

এডিটর ইনচীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *