ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে সরকারের প্রতি আহ্বান

Slider রাজনীতি

 

MP20160522154154

 

 

 

 

ঢাকা: বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় ‘রোয়ানু’তে ক্ষতিগ্রস্ত, দুর্গত ও নিহতদের পরিবারের পাশে দাঁড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি।

রোববার (২২ মে) এক লিখিত বিবৃতিতে সরকারের প্রতি এ আহ্বান জানান তিনি।

বিবৃতিতে বিরোধীদলীয় নেতা বলেন, প্রাকৃতিক দুর্যোগ রোধ করা মানুষের পক্ষে অসাধ্য। তবে মানুষ আগে থেকে সতর্ক থাকলে ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা সম্ভব। ঘূর্ণিঝড় প্রাকৃতিক বিপদ হলেও প্রযুক্তির কল্যাণে আগে থেকে এটি সনাক্ত করা যায়। আর এক্ষেত্রে সরকারের কাজ হলো ঘূর্ণিঝড়ের বার্তা জনগণকে পৌঁছে দেওয়া এবং তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া।

তিনি বলেন, সতর্কীকরণ কাজে বাংলাদেশ যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে। উপকূলীয় এলাকায় কয়েক হাজার আশ্রয় কেন্দ্রও নির্মাণ করা হয়েছে। তবে মানুষের মাঝে এখনও আশানুরূপ সচেতনতা সৃষ্টি না হওয়ার ফলে সবসময় প্রাণহানি ঠেকানো যাচ্ছে না।

প্রাকৃতিক দুর্যোগ রোধে মানুষের সচেতনতা বৃদ্ধি এবং সে সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনায় প্রশাসনিক সক্ষমতা বাড়ানোর ওপর গুরুতারোপ করেছেন রওশন এরশাদ।

বিশ্বের আবহাওয়া উষ্ণ হয়ে যাওয়ার ফলে বড়মাপের ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার আশঙ্কা এখন আগের চেয়ে আরও বেশি। আর এ বৈশ্বিক উষ্ণতার জন্য দায়ী ধনী রাষ্ট্রগুলোর অতিরিক্ত কার্বন নিঃসরণ। রাষ্ট্রগুলোকে অতিরিক্ত কার্বন নিঃসরণ কমানোর পাশাপাশি সমুদ্র উপকূলবর্তী দেশ হিসেবে বাংলাদেশকে দুর্যোগ মোকাবেলায় আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা বৃদ্ধির মাধ্যমে সক্ষম করে তুলতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *