চাকরি ফিরে পেলেন শ্যামল কান্তি, স্কুল কমিটি বাতিল

Slider বাংলার আদালত
ee_213230
নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ থেকে সাময়িক বরখাস্ত হওয়া শ্যামল কান্তি ভক্তকে পুনর্বহাল করা হয়েেছ।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে একথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ওই শিক্ষককে চাকরিতে পুনর্বহালের সিদ্ধান্তের কথা জানিয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, মাউশি’র প্রাথমিক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, ওই শিক্ষককে বরখাস্তের আদেশ অবৈধভাবে দেওয়া হয়েছে। ওই আদেশ বাতিল ঘোষণা করা হয়েছে। পরিচালনা পর্ষদ এজেন্ডাবহির্ভূতভাবে ওই শিক্ষককে বরখাস্ত করেছিল। স্কুল কমিটিও বালিত করা হয়েছে।

মন্ত্রী জানান, আপাতত নারায়ণগঞ্জের জেলা প্রশাসকের নেতৃত্বে স্কুল পর্ষদ পরিচালনার জন্য একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে।

গত শুক্রবার ‘ধর্মীয় অনুভূতিতে’ আঘাত দেওয়ার অভিযোগ তুলে স্থানীয় এমপি সেলিম ওসমানের নির্দেশে নারায়ণগঞ্জ বন্দরের পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে ওঠবস করিয়ে সাজা দেওয়া হয়। এমপির সামনেই এ ঘটনা ঘটে।

ওই ঘটনায় সারাদেশে যখন তীব্র প্রতিবাদ চলছে, ঠিক সে সময় মঙ্গলবার বিকেলে সেই শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়। মঙ্গলবার হাসপাতালে শ্যামল কান্তি ভক্ত বন্দর উপজেলার কল্যাণদী এলাকার ওই বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির পাঠানো বরখাস্তের চিঠিটি হাতে পান।

এদিকে, ওই শিক্ষককে কান ধরিয়ে উঠ-বস করানোর ঘটনায় জাতীয় পার্টির এমপি সেলিম ওসমানসহ জড়িতদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। পাশাপাশি ওই ঘটনায় কী আইনগত পদক্ষেপ নেওয়া হয়েছে, তা তিন দিনের মধ্যে প্রতিবেদন আকারে স্থানীয় প্রশাসনকে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে বুধবার এই আদেশ দেন।

আগামী দুই সপ্তাহের মধ্যেস্বরাষ্ট্র সচিব, আইন সচিব, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার, বন্দর থানার ওসি এবং ইউএনওসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এই আদেশের অনুলিপি দ্রুত সংশ্লিষ্টদের পাঠানোর নির্দেশ দেন আদালত।

এ ঘটনায় মঙ্গলবার জাতীয় পার্টির এমপি সেলিম ওসমানসহ জড়িত অন্যদের প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *