সৌদি অর্থনৈতিক সম্মেলন বয়কট করছে গুগল

Slider তথ্যপ্রযুক্তি

সৌদি আরবে অনুষ্ঠিত অর্থনৈতিক সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সার্চ ইঞ্জিন কোম্পানি গুগল।

সৌদি ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় যখন বিশ্বের বহু আন্তর্জাতিক কোম্পানি ও প্রতিষ্ঠান আসন্ন এ সম্মেলন বয়কটের ঘোষণা দিচ্ছে তখন সে তালিকায় নাম লেখালো গুগল কোম্পানি।

আগামী ২৩ অক্টোবর থেকে তিনদিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে।
বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, গুগল ক্লাউডের প্রধান নির্বাহী ডায়ান গ্রিন এক বিবৃতিতে সৌদি সম্মেলন বয়কটের ঘোষণা দিয়েছেন।

তিনি জানান, গুগল কোম্পানির ‘অ্যালফ্যাবেট ইঙ্ক’ হচ্ছে সর্বশেষ কোম্পানি যারা সৌদি সম্মেলনে অংশ নেবে না।

চলতি বছরের প্রথম দিকে, গুগল কোম্পানি সৌদি আরবে পাঁচটি কেন্দ্র খুলতে রাজি হয়েছিল যার মাধ্যমে দেশটির নাগরিকদের উন্নত প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দেয়ার কথা রয়েছে।

এর আগে, আন্তর্জাতিক ট্যাক্সি কোম্পানি উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোশরুশাহী, ফোর্ড গাড়ি কোম্পানির চেয়ারম্যান এবং আমেরিকার বহুজাতিক বিনিয়োগকারী ব্যাংক জেপি মর্গানের প্রধান নির্বাহী জেমি ডিমোনসহ বহু ব্যক্তি ও প্রতিষ্ঠান তিন দিনের ওই সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া সিএনএন, দ্যা ফিন্যান্সিয়াল টাইমস, নিউ ইয়র্ক টাইমস, সিএনবিসি, ব্লুমবার্গ এবং ফক্স নিউজের মতো গণমাধ্যম এ সম্মেলন বয়কট করার ঘোষণা দিয়েছে।

সৌদি আরবের অর্থনীতিকে বহুমুখীকরণের যে উদ্যোগ নিয়েছেন সৌদি যুবরাজ তাতে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য তিনি এ সম্মেলনের আয়োজন করেছেন। কিন্তু বিদেশি কোম্পানি ও গুরুত্বপূর্ণ গণমাধ্যমের বয়কটের সিদ্ধান্তে তার সে পরিকল্পনা মারাত্মকভাবে বাধার মুখে পড়তে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *