হাইতিতে পুলিশের প্রধান কার্যালয়ে হামলা, নিহত ৬

Slider সারাবিশ্ব
untitled-1_212826
হাইতির দক্ষিণাঞ্চলীয় পুলিশ সদরদফতরে বন্দুকধারীদের হামলা অন্ততপক্ষে ছয়জন নিহত হয়েছেন।

সোমবারের এ ঘটনাটি সম্ভাব্য একটি অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে সম্পর্কিত বলে গ্রেফতার হওয়াদের স্বীকারোক্তিতে জানা গেছে।

হাইতির দক্ষিণাঞ্চলীয় পুলিশ প্রধান লুক পিয়েরি জানিয়েছেন, সামরিক বাহিনীর পোশাক পরিহিত বন্দুকধারীরা গভীর রাতে উপকূলীয় শহর লেস কায়েসের সদরদপ্তরটিতে হামলা চালায়। তারা এক পুলিশ সদস্যকে হত্যা করে স্বয়ংক্রিয় অস্ত্রশস্ত্র নিয়ে পালিয়ে যাওয়ার সময় পুলিশের পাল্টা গুলিতে একজন নিহত হয়।

পিয়েরি বলেন, ‘রাত ২টা ৩০ মিনিটের দিকে সামরিক বাহিনীর পোশাক পরিহিত বন্দুকধারীরা পুলিশ সদরদপ্তরটিতে হামলা চালায়, বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তাকে মারধর করে অনেক অস্ত্র নিয়ে যায়।’

এ সময় বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হন, এদের মধ্যে একজনের অবস্থা গুরুতর বলে জানান তিনি।

হাইতির প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফ ভোটাভুটি না হওয়ার ফলে সৃষ্ট রাজনৈতিক অচলাবস্থার মধ্যে ফেব্রুয়ারিতে একটি রাজনৈতিক সমঝোতা চুক্তি হয়। অস্থায়ীভাবে একজনকে প্রেসিডেন্ট মনোনীত করা হয় এই শর্তে যে, তিনি প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফ ভোট এপ্রিলের মধ্যে গ্রহণ করে ১৪ মে-র মধ্যে ক্ষমতা হস্তান্তর করবেন।

কিন্তু এর কিছুই হয়নি, বরং সিদ্ধান্ত হয়েছে শুধুমাত্র একটি কমিশন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম রাউন্ডের ভোটাভুটি নিয়ে কারচুপির অভিযোগ পরীক্ষা করে ব্যবস্থা নেওয়ার পর নির্বাচন অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের চাপ সত্বেও এ প্রক্রিয়া শেষ করতে বেশ কয়েক সপ্তাহ লেগে যাবে বলে ধারণা করা হচ্ছে।

হাইতির সাবেক প্রেসিডেন্ট মিশেল জোসেফ মার্টেলি ফেব্রুয়ারিতে কোনো নির্বাচিত উত্তরাধিকারীর কাছে ক্ষমতা হস্তান্তর ছাড়াই পদত্যাগ করলে দেশটিতে রাজনৈতিক অচলাবস্থা সৃষ্টি হয়।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *