রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রীদের বেতন-ভাতা বাড়ানোর প্রস্তাব বিলের রিপোর্ট উপস্থাপন

Slider জাতীয়

file

 

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বেতন-ভাতা ও সুবিধাদি বৃদ্ধি করার প্রস্তাব-সংবলিত তিনটি পৃথক বিলের ওপর আইন বিচার ও সংসদ-বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে।

কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত রিপোর্ট তিনটি পৃথকভাবে উপস্থাপন করেন। রিপোর্টে বিল তিনটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।

বিল তিনটি হচ্ছে- রাষ্ট্রপতির (বেতন-ভাতা ও সুবিধাদি) (সংশোধন) বিল-২০১৬, প্রধানমন্ত্রীর (বেতন-ভাতা ও সুবিধাদি) (সংশোধন) বিল-২০১৬, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীদের (বেতন-ভাতা ও সুবিধাদি) (সংশোধন) বিল-২০১৬।

সংসদ কার্যে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী গত ২৫ জানুয়ারি বিল তিনটি উত্থাপন করেন।
রাষ্ট্রপতির (বেতন-ভাতা ও সুবিধাদি) (সংশোধন) বিলে রাষ্ট্রপতির বেতন ৬১ হাজার ২ শ’ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ২০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া সুবিধাদি ১ লাখ ৫০ হাজার টাকার পরিবর্তে ২ লাখ ৭০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

প্রধানমন্ত্রীর (বেতন-ভাতা ও সুবিধাদি) (সংশোধন) বিলে প্রধানমন্ত্রীর বেতন ৫৮ হাজার ৬ শ’ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ১৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিভিন্ন সুবিধাদি ও ভাতা বৃদ্ধি করে যথাক্রমে ৫০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ টাকা, ১ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৩ হাজার টাকা, ১ লাখ ৪০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ২ লাখ ৫০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীদের (বেতন-ভাতা ও সুবিধাদি) (সংশোধন) বিলে মন্ত্রীদের বেতন-ভাতা ৫৩ হাজার ১ শ’ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ৫ হাজার টাকা, প্রতিমন্ত্রীদের ৪৭ হাজার ৮শ’ টাকা থেকে বৃদ্ধি করে ৯২ হাজার টাকা, উপমন্ত্রীদের ৪৫ হাজার ১৫০ টাকা থেকে বৃদ্ধি করে ৮৬ হাজার ৫শ’ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া বিলে বিভিন্ন ভাতা ও সুবিধাদি বৃদ্ধি করারও প্রস্তাব করা হয়। এক্ষেত্রে মন্ত্রীদের ৬ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১০ হাজার টাকা, প্রতিমন্ত্রীদের ৪ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৭ হাজার ৫শ’ টাকা, উপমন্ত্রীদের ৩ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। বিলে মন্ত্রীদের বাড়ি ভাড়া ৮০ হাজার টাকা এবং প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বাড়ি ভাড়া ৭০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বিলে বিদ্যমান আইনে অনুচ্ছেদ ৯-এ উল্লেখিত সুবিধা ৫০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৮০ হাজার টাকা, অনুচ্ছেদ ১০-এর ১ উপ-অনুচ্ছেদে উল্লেখিত সুবিধাদি ৭৫০ টাকা থেকে বৃদ্ধি করে ২ হাজার টাকা, অনুচ্ছেদ ২-এ উল্লেখিত সুবিধাদি ৬ শ’ টাকা থেকে বৃদ্ধি করে ১ হাজার ৫ শ’ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া বিলে বিদ্যমান আইনে ১৬ অনুচ্ছেদের ১ অনুচ্ছেদের এ ধারায় উল্লেখিত সুবিধাদি ৪ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১০ লাখ টাকা, ধারা বি-তে উল্লেখিত সুবিধাদি ৩ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৭ লাখ ৫০ হাজার টাকা, ধারা সি-তে উল্লেখিত সুবিধাদি ৩ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৫ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।
সূত্র : বাসস

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *