কাবুল হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৬৪, আহত ৩৪৭

Slider সারাবিশ্ব

kabul-BG20160420160748

 

 

 

 

 

ঢাকা: আফগানিস্তানের রাজধানী কাবুলে মঙ্গলবারের তালেবান হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ জনে । বুধবার (২০ এপ্রিল) আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেদিক সেদিকি নিহতের এই সংখ্যা নিশ্চিত করেন। এ ঘটনায় ৩৪৭ জন আহত হয়েছেন বলেও জানান তিনি।

 

মঙ্গলবার (১৯ এপ্রিল) দিনের প্রথমভাগে কাবুলের ব্যস্ত প্রাণকেন্দ্রে সামরিক ও সরকারি বিভিন্ন স্থাপনার কাছে একটি বিস্ফোরক ভর্তি বাস উড়িয়ে দেন আত্মঘাতী হামলাকারী। হামলার পরপরই এর দায় স্বীকার করেন আফগানিস্তানের তালেবান বিদ্রোহীদের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

৯/১১ হামলাকে কেন্দ্র করে মার্কিন নেতৃত্বাধীন অভিযানে তালেবানরা ক্ষমতাচ্যুত হওয়ার পর কাবুলে এত বড় বিস্ফোরণের ঘটনা এই প্রথম বলে জানিয়েছেন স্থানীয়রা।

গত সপ্তাহে ‘বসন্তকালীন অভিযান’ শুরুর ঘোষণা দিয়ে আফগানিস্তান জুড়ে সরকার ও ‘বিদেশি দখলদার’দের লক্ষ্য করে ব্যাপক হামলা চালানোর হুঁশিয়ারি দেয় তালেবান।

প্রয়াত সর্বোচ্চ নেতা মোল্লা ওমরের সম্মানে এবারের বসন্তকালীন অভিযানকে ‘অপারেশন ওমারি’ হিসেবে অভিহিত করছে তালেবান।

প্রতি বছরই বসন্তকালকে ‍তালেবানদের লড়াইয়ের মৌসুম হিসেবে অভিহিত করা হয়। শীতের সময় আফগানিস্তানের দুর্গম পাহাড় পর্বতগুলো বরফে ঢেকে যায় বলে এ সময় তালেবানদের হামলার প্রকোপ কম থাকে। অবশ্য ওই নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে সর্বশেষ শীত মৌসুমেও প্রবল হামলা অব্যাহত রেখেছিলো তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *