সম্পাদকীয়: আমার ভোট তুমি দেবে?

Slider টপ নিউজ বাধ ভাঙ্গা মত সম্পাদকীয় সারাদেশ

file (1)

 

চলমান স্বহিংসতা, নিরাপত্তাহীনতা ও গনতান্ত্রিক ভোট প্রয়োগ করতে গিয়ে ভোটারের  লাশ হয়ে ঘরে ফেরা বন্ধ না হলে গনতন্ত্র বিলিন হয়ে যাবে। সাম্প্রতিক সময়ে নির্বাচনের অবস্থা বলে দেয় গনতন্ত্র শুধু ইতিহাসেই থাকবে বাস্তবে নয়। জাতীয় ও স্থানীয় নির্বাচন পর্যবেক্ষনে দেখা যায়, রাষ্ট্রের মালিক জনগন তাদের ভোট দিতে পারছেন না। যার ভোট তিনি নয় অন্য লোকে দিচ্ছেন। আমার ভোট আমি দিব যাকে খুশি তাকে দিব এই প্রবাদটিতে এখন মরিচিকা পড়ে গেছে। বর্তমান বাস্তবতায় আমার ভোট তুমি দিবে। এটা হতে দেয়া যায় না। আমার তুমি নয় আমি দিব এই সত্যটি প্রতিষ্ঠিত করতে হবে। একই সঙ্গে রাষ্ট্রের নাগরিক যেন  সকল স্থানে সকল সময় নিরাপদে থাকতে পারেন সেই ব্যবস্থাও রাষ্ট্রকে করতে হবে। আর এই দায়িত্বটি পালন করবে সরকার।

আজ একটি ভাল সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। কুমিল্লার মনোহরগঞ্জে মনোনয়নপত্র জমা দানে বাঁধা সৃষ্টির অভিযোগে এক ছাত্রলীগ নেতাকে আটক করে মামলা দিয়েছে নির্বাচন অফিসার। এ ছাড়া মনোনয়নপত্র জামাদানের সময় বাঁধা সৃষ্টির অভিযোগে একজন এমপিকে শো’কজ ও একজন ওসিকে প্রত্যাহার করার সংবাদ নি:সন্দেহে ভাল উদ্যোগ।

একটি সুষ্ঠু নির্বাচনে এটি একটি ভাল উদ্যোগ। তবে প্রক্রিয়াটি যদি লোক দেখানো না হয় তবে নিরপেক্ষ ভোটে এটি ভাল প্রভাব পড়বে।

সর্বশেষ তথ্য বলছে, সরকার যদি ইউপি নির্বাচনের বাকী ধাপগুলো রক্তপাতহীন ও সাধ্যমত নিরপেক্ষ করতে না পারে তবে দেশে বিদেশে মারাত্বক চাপে পড়ে যাবে। এ ছাড়া ক্ষমতাসীন জোটেও বিব্রতকর অবস্থায় পড়বে। একই সঙ্গে আগামী জাতীয় নির্বাচনও স্থায়ীভাবে  অনিশ্চয়তায় পড়বে।

তাই নাই মামার চেয়ে কানা মামা ভাল প্রবাদটি টিকিয়ে রাখা সরকারের জন্য এখন খুবই জরুরী।

 

ড. এ কে এম রিপন আনসারী

এডিটর ইন চীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *