সম্পাদকীয়: তনুর ভেজা ক্ষতে পোষাক শ্রমিক গণধর্ষন, গন্তব্য কোথায়!

Slider ফুলজান বিবির বাংলা বাধ ভাঙ্গা মত বিনোদন ও মিডিয়া সম্পাদকীয়

8117_rape

 

 

 

শিক্ষার্থী ও নাট্যকর্মী তনুকে গণধর্ষন ও হত্যার ঘটনায় দেশ যখন উত্তাল, তনুর ক্ষত শোকাতে না শোকাতেই চলন্ত বাসে পোষাক শ্রমিক গণধর্ষনের ঘটনা জাতিকে আঁতকে দিল। তনুর ঘটনায় পুলিশ কাউকে গ্রেফতার করতে না পারলেও পোষাক শ্রমিক গণধর্ষনের ঘটনায় সন্দেহভাজনদের আটকের খবর নিঃসন্দেহে সুন্দর সংবাদ। পুলিশ ধন্যবাদ পাওয়ার যোগ্যতা অর্জন করেছে। পুলিশকে ধন্যবাদ। তবে পুলিশকে বড় ধন্যবাদটি দেয়া যেত  যদি তনু হত্যাকারীদের গ্রেফতার করতে পারত। আইনের উর্ধ্বে থেকে পুলিশ যদি তনুর হত্যাকারীতের ভয় না পেয়ে গ্রেফতার করত তবে জাতির ধন্যবাদ পেদে পারত।

আমার জানার কমতি আছে। তাই যদি ভুল না হয় তবে বলা যেতে পারে চলন্তবাসে নারী পোষাক কর্মীকে গণধর্ষনের ঘটনা  বাংলাদেশের অন্যতম প্রধান ঘটনা। ভারতে এই ধরণের ঘটনা ঘটার পর সারা বিশ্বে তোলপাড়া পড়ে ছিল। আজ মনে হয় আমরা ভারতের জায়গায় আসলাম।

পর্যালোচনায় দেখা যায়, পুলিশ মানুষকে অত্যচার করতে সফল হয়। অথচ সত্য উদঘাটনে প্রায়ই ব্যর্থ হয়। এটা সন্দেহ জনক। নারায়ানগঞ্জের সাত খুনের ঘটনায় পুলিশ প্রথমে নীরব ভূমিকা পালন করে। পরে মিডিয়ার চাপে সঠিক পথে চলে। তনুর ক্ষেত্রে পুলিশের ভূমিকা সন্দেহজনক। কারণ পুলিশ প্রথমেই বিষয়টিকে গুরুত্ব দেয় নি। এমনকি লাশের সূরতহাল রিপোর্টও ঠিকমত করে নি। হত্যার আলামত নষ্টের জন্য মামলা হলে লাশ উদ্ধারকারী ও সূরতহাল রিপোর্ট প্রস্তুতকারী পুলিশের বিরুদ্ধে হওয়া উচিত। যদিও পুলিশ খুনের সঙ্গে জড়িত নয়। তদন্ত করতে গিয়ে পুলিশ নিজেই আসামী হয়ে যায়।

সাম্প্রতিক সময়ে আমাদের নীতি ও নৈতিকতার এত বেশী অধ:পতন হয়েছে যে, আমরা প্রতি ২৪ ঘন্টায় অনেক সময় নিজেদের মানুষ বলে পাত্তাই দেই না।  আমরা অমানুষ হয়ে যাই। পশুত্ব আমাদের উপর ভর করে। ফলে সংঘটিত হয় স্পর্শকাতর অপরাধ। সরকার ব্যবস্থা নেয় অপরাধ সংঘটনের পর। আমাদের চরিত্র ঠিক না করলে সরকার কি ঠিক করে দেবে। আসলে আমরাই দিন দিন কেমন জানি হয়ে যাচ্ছি। নিজেদের উপর বিশ্বাস হারিয়ে ফেলছি। নিজের দেহের উপরও আমাদের নিয়ন্ত্রন নেই। তাই নীতি নৈতিকতার অধ:পতন হচ্ছে দিন দিন। এই অবস্থা থেকে দ্রুত বের না হলে আমাদের অবস্থার ভয়াবহ অবনতি হবে।

ড. এ কে এম রিপন আনসারী

এডিটর ইন চীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোর.কম

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *