ভূমি জরিপ ৩ বছরের মধ্যে শেষ করার তাগিদ

Slider জাতীয়

songshodio_komiti_507590313

 

 

 

 

 

ঢাকা: আগামী তিন বছরের মধ্যে দেশের সব ভূমির জরিপ কার্যক্রম সম্পন্ন করার তাগিদ দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

বুধবার (৯ মার্চ) জাতীয় সংসদে অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির ২০তম বৈঠকে এ তাগিদ দেওয়া হয়।

ভূমি মন্ত্রণালয়ে খণ্ডকালীন জনবল নিয়োগ না দিয়ে নিয়মিতভাবে জনবল নিয়োগ দিয়ে এর কাজের গতি বাড়ানোর সুপারিশ করা হয় বৈঠকে।

ভূমি লিজ নিয়ে যেসব চা বাগান মালিক চা উৎপাদন করছেন না, তাদের লিজের বিষয়ে নতুন করে চিন্তাভাবনা করার জন্যও মন্ত্রণালয়কে অবহিত করেছে কমিটি। লিজপ্রাপ্ত জমিতে চা উৎপাদন না করে তা ভিন্নখাতে ব্যবহার রোধের সুপারিশ করা হয়। এছাড়া চা উৎপাদনে অনুপযোগী লিজ দেওয়া জমি ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে কমিটি।

বৈঠকে নদীর প্রবাহ অব্যাহত রাখার লক্ষ্যে দেশের সব নদীর সীমানা নির্ধারণ কার্যক্রম দ্রুততম সময়ে সম্পন্ন করার সুপারিশ করা হয়। একই সঙ্গে গেজেট অনুযায়ী, অর্পিত সম্পত্তির ভাগ নিয়ে জটিলতা যথাসম্ভব অল্প সময়ের মধ্যে নিরসনের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. রেজাউল করিম হীরার সভাপতিত্বে বৈঠকে অংশ নেন- কমিটির সদস্য ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ, মো. মকবুল হোসেন, সামছুল আলম দুদু ও গাজী ম ম আমজাদ হোসেন মিলন।

এছাড়া বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *