তামিমের ব্যাটে বাংলাদেশের সংগ্রহ ১৫৩ রান

Slider খেলা

 

2016_03_09_16_03_12_7UeJjtPzrdiIcVvHhAFtnKKh85Hdq7_256xauto

 

 

 

 

ঢাকা: টি২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডের প্রথম ম্যাচেই জ্বলে উঠেছেন তামিম ইকবাল। তার দুর্দান্ত ব্যাটে ভর করে বুধবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে সাত উইকেটে ১৫৩ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছে বাংলাদেশ। সতীর্থরা আসা-যাওয়ার মিছিলে থাকলেও তামিম একাই ছিলেন একশ। ৫৮ বলে ৮৩ রানের ঝলমলে ইনিংস খেলে অপরাজিত ছিলেন বাংলাদেশের এই হার্ড হিটার ওপেনার। ধর্মশালায় টসে হেরে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের সংগ্রহ সাত উইকেটে ১৫৩ রান। জিততে হলে নেদারল্যান্ডসকে করতে হবে ১৫৪ রান।

অপরিচিত কন্ডিশনে শুরুতে ব্যাট করতে নেমে ধীরগতিতে আগায় বাংলাদেশ। কিন্তু দলীয় ১৮ রানেই ছন্দপতন। পল ভ্যান মেকারেনের বলে ওয়েসলে ব্যারেসির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সৌম্য সরকার। ইনিংসের শুরুতে লাইফ পেয়েছিলেন সৌম্য। তার সুবিধাটা আদায় করতে পারেনিন। সাজঘরে ফেরেন ১৩ বলে দুই চারে ১৫ রান করে।

এরপর সাব্বিরকে নিয়ে ইনিংস মেরামতের কাজে নামেন ওপেনার তামিম ইকবাল। ভালোই চলছিল। তবে ৪২ রানের এই জুটি ভাঙেন ভ্যান ডার মারউই। ১৫ বলে ১৫ রান করা সাব্বিরকে এলবির ফাঁদে ফেলেন তিনি। ৮.৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ তখন দুই উইকেটে ৬০ রান।

তামিমের সঙ্গে এরপর ব্যাট করতে নামেন ফর্মে ফিরতে মরিয়া সাকিব আল হাসান। তবে বিশ্বকাপের প্রথম ম্যাচে নিজের নামের সুবিচার করতে পারেননি তারকা এই অলরাউন্ডার। ব্যাট হাতে আবারও ব্যর্থ তিনি। দলীয় ৭৮ রানের মাথায় সাজঘরে ফেরেন সাকিব। সাত বলে মাত্র ৫ রান করে ডাচ অধিনায়ক বোরেনের বলে ক্যাচ তুলে দেন শর্ট থার্ডম্যানে মাইবার্গের হাতে।

তবে ব্যাট হাতে শেষ অবধি অবিচল ছিলেন ওপেনার তামিম ইকবাল। প্রতিপক্ষ নেদারল্যান্ডস বলেই তার ব্যাটটা বেশ চওড়া। ৩৬ বলে পূর্ণ করেন ক্যারিয়ারের চতুর্থ ফিফটি। এর মধ্যে তিনটিই নেদারল্যান্ডসের বিরুদ্ধে। আগের দুই টি২০তে নেদারল্যান্ডসের বিরুদ্ধে তামিমের রান ছিল যথাক্রমে ৬৯* ও ৫০।

এশিয়া কাপে নিচের দিকে দুর্দান্ত ব্যাটিং করেছেন মাহমুদউল্লাহ। ফলে সবার দাবি মেটানোর জন্য পাঁচ নম্বরে ব্যাট করতে নামেন তিনি। কিন্তু ধর্মশালায় ঝড় তুলতে পারেননি রিয়াদ। ৯ বলে ১০ রান করে ফেরেন তিনি ফন সার গাগটেনের বলে সরাসরি বোল্ড হয়ে। এর এক বল পরেই ব্যাট হাতে ধুকতে থাকা মুশফিকও এদিন ব্যর্থ। দুই বল খেলে রানের খাতায়ই খুলতে পারেননি। তিনিও রিয়াদের মতোই ফন সার গাগটেনের বলে বোল্ড।

শেষের দিকে নাসির সাত বলে তিন রান করে ফেরেন। ছক্কা হাঁকিয়ে ঝড়ের আভাস দিলেও পারেননি ক্যাপ্টেন মাশরাফি। পাচ বলে সাত করে তিনি গাগটেনের শিকার। চার বলে ৮ রান করে অপরাজিত থাকেন আরাফাত সানি। আর ৮৩ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তামিম ইকবাল। শেষ ওভারের কয়েকটি বল মোকাবেলার সুযোগ পেলে টি২০ ক্রিকেটে বাংলাদেশের হয়ে নিজের সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটাই ভেঙ্গে দিতে পারতেন তামিম। কিন্তু পারেননি তার রেকর্ড ৮৮ রান ছুতে।

প্রসঙ্গত, মাশরাফির নেতৃত্বাধীন দলে ফিরেছেন আরাফাত সানি। বাদ পড়েছেন আবু হায়দার রনি।ইনজুরির কারণে একাদশের বাইরে রয়েছেন মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশের একাদশ: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সৌম্য সরকার, তামিম ইকবাল, সাব্বির রহমান রুম্মান, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, আল-আমিন হোসেন, তাসকিন আহমেদ ও আরাফাত সানি।

নেদারল্যান্ডসের একাদশ: পিটার বোরেন (অধিনায়ক), স্টিফেন মাইবার্গ, ওয়েসলে ব্যারেসি (উইকেটরক্ষক), বেন কুপার, টম কুপার, রোয়েলফ ভ্যান ডের মারওয়ে,  আহসান মালিক, লোগান ভ্যান বিক, পল ভ্যান মেকারেন, মুদাসসার বুখারি ও টিম ভ্যান ডার গুগটেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *