বাংলাদেশি গৃহকর্মীদের বেতন ১২০০ রিয়াল করবে কাতার

Slider জাতীয়

 

 

Papry_628035184

 

 

 

 

ঢাকা: বাংলাদেশি গৃহকর্মীদের মাসিক বেতন ৯০০ রিয়াল থেকে বাড়িয়ে ন্যূনতম ১২০০ রিয়াল (২৫,৮০৩ টাকা) করবে কাতার। এছাড়া, কর্মী অভিবাসন বাড়াতে এবং পদ্ধতি‍ সহজ করতে দুই দেশের মধ্যে একটি হটলাইন চালু করা হবে।

বৃহস্পতিবার (০৩ মার্চ) রাজধানীর ইস্কাটনের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ ও কাতারের যৌথ কমিটির (৪র্থ) সভায় এসব তথ্য জানানো হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা যায়, যৌথ কমিটির সভায় কাতারে নার্স, ডাক্তার, প্রকৌশলী, শিক্ষক, আইটি কর্মী, সেলস পারসনসহ বিভিন্ন খাতে কর্মী পাঠানোর বিষয়ে আলোচনা হয়। সব খাতে দক্ষ নারী কর্মী ও গৃহকর্মী নেওয়ার বিষয়ে এবং তাদের সুযোগ-সুবিধা বাড়ানোর বিষয়ে আলোচনা গুরুত্ব পায়। কাতারে বাংলাদেশি কর্মীদের নিরাপত্তা, সুযোগ-সুবিধা বৃদ্ধি, যোগাযোগ এবং অভিবাসন ব্যয় কমানোর বিষয়েও সম্মত হয় উভয়পক্ষ।

সভায় কাতারের পাঁচ সদস্যের দলের প্রতিনিধিত্ব করেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সীমান্ত পাসপোর্ট ও প্রবাসী বিষয়ক দফতরের অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার মোহাম্মদ আহমেদ আল আতিক আল দোসারি এবং বাংলাদেশের নয় সদস্য বিশিষ্ট দলের নেতৃত্ব দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার।

সভা শেষে কাতার প্রতিনিধি দলটি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে সৌজন্য সাক্ষা‍ৎ করে। এ সময় গত ৩-৪ ফেব্রুয়ারি কাতারে অনুষ্ঠিত সফল দ্বিপাক্ষিক বৈঠকের জন্য নুরুল ইসলাম বিএসসির কাতারের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ্ বিন নাসের বিন খলিফা আল থানি এবং প্রশাসনিক উন্নয়ন ও শ্রম সমাজ বিষয়ক মন্ত্রী ড. ইসা সাদ আল-জাফালী আল-নুয়াইমিকে ধন্যবাদ জানান।

২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপ এবং জাতীয় উন্নয়ন পরিকল্পনা ভিশন ২০৩০ এর বিভিন্ন উন্নয়নমূলক কাজে বাংলাদেশ থেকে সবোর্চ্চ কর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে কাতার সরকার।

কাতারে বাংলাদেশ থেকে ২০১৫ সালের ১ লাখ ২৩ হাজার ৯৬৫ জন কর্মী গিয়েছে। এখন থেকে বাংলাদেশ থেকে আরও বেশি কর্মী নেওয়া হবে বলে জানায় কাতার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *