আর্মড আনসার বেশি নিয়োগ থাকবে

Slider জাতীয়

 

Sha_nawas_693992307

 

 

 

 

ঢাকা: নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেছেন, গত পৌরসভা নির্বাচনে যেসব বাহিনী মোতায়েন করা হয়েছিল আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনেও সেসব বাহিনী থাকবে। তবে এবার বেশি সংখ্যক আমর্ড আনসার নিয়োগ করা হবে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন নির্বাচন কমিশনার।

শাহ নেওয়াজ বলেন, ইউপি নির্বাচনে পুলিশ-আনসারের পাশাপাশি বিজিবি দায়িত্ব পালন করবে। বিজিবিকে বাদ দিয়ে হবে না। কেননা, প্রথম ধাপে পৌনে সাত হাজার ভোটকেন্দ্র রয়েছে। তাই শুধু পুলিশ, র্যাব, আনসার সদস্য দিয়ে নির্বাচন সম্পন্ন করা যাবে না। বিজিবিকে দরকার হবে। পৌরসভা নির্বাচনে যা ছিল ইউনিয়ন পরিষদ নির্বাচনে আরো বেশি কিছু করার চিন্তা ভাবনা করছি। এক্ষেত্রে বেশি করে আর্মড আনসার সদস্য মোতায়েন করা হবে।

তিনি বলেন, পৌরসভা নির্বাচনেও সেনাবাহিনী নিয়োগ করিনি। সুন্দরভাবে নির্বাচন হয়েছে। সেনা মোতায়েন চূড়ান্ত একটা ব্যবস্থা। সে ধরনের অবস্থা আমাদের নির্বাচনে নেই। ইউপি নির্বাচন যেহেতু গ্রাম পর্যায়ে নির্বাচন, সেহেতু সবাই আত্মীয়-স্বজনের মধ্যেই। কাজেই বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটবে সে চিন্তা করছি না। অথবা কোনো সম্প্রীতি নষ্ট হবে সে চিন্তাও করছি না। কাজেই চট করে সেনাবাহিনীকে নিয়ে আসার কোনো কারণ আমি দেখি না।

তবে সব সিদ্ধান্তই চূড়ান্ত হবে কমিশন বৈঠকে। স্বাভাবিক অবস্থায় সেনা মোতায়েনে কোনো কারণ আমি দেখি না। সে ধরনের কোনো অবস্থাও বিরাজ করছে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আচরণবিধি কেউ ভঙ্গ করলে অবশ্যই আমরা ব্যবস্থা নেওয়ার ক্ষমতা রাখি। এখনও যেহেতু প্রার্থী চূড়ান্ত হয়নি, তাই কে কি বলবো বা করলো সেদিকে নজর দেওয়ার স্কোপ এখনও আসেনি।

আগামী ২২ মার্চ থেকে দেশের নির্বাচন উপযোগী ইউপিগুলোর প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হবে। এক্ষেত্রে প্রথম দফায় প্রায় সাড়ে সাতশ’ ইউপিতে ওইদিন ভোট নেওয়া হবে। দেশের ৪ হাজার ২৭৯টি ইউপিতে ছয় দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

শাহ নেওয়াজ বলেন, বর্তমানে রিটার্নিং কর্মকর্তাদে ট্রেনিং চলছে। যেহেতু অনেক বড় নির্বাচন তাই আমরা আমাদের কর্মকর্তার পাশাপাশি অ্যাগ্রিকালচার, ফিশারিজ ডিপার্টমেন্টের কর্মকর্তাদেরও নিয়োগ দিচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *