তেহরানে সৌদি দূতাবাসে হামলা

Slider টপ নিউজ সারাবিশ্ব

224805tehran_soudi

সৌদি আরবে দেশটির শিয়া সম্প্রদায়ের শীর্ষস্থানীয় নেতা শেখ নিমর আল নিমরের মৃত্যুদন্ড কার্যকর করার প্রতিবাদে আজ রোববার ভোরে তেহরানে সৌদি দূতাবাসে হামলা করেছে বিক্ষোভকারীরা। বিক্ষুব্ধরা একপর্যায়ে ওই দূতাবাসে পেট্রোল বোমা নিক্ষেপ করে এবং ভেতরে ঢুকে পড়ে। পরে পুলিশ এসে বিক্ষোভকারীদের সরিয়ে দেয়।
গতকাল শনিবার ৪৭ জনের মৃত্যুদন্ড কার্যকর করে সৌদি আরব। ৪৭ জনের মধ্যে একজন শাদ ও একজন মিসরের নাগরিক। বাকিরা সৌদি নাগরিক এদের মধ্যে ৫৬ বছর বয়সী নিমরও আছেন। তিনি সৌদি আরবের পূর্বাঞ্চলের সরকার বিরোধী বিক্ষোভকারীদের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন।
নিমরের মৃত্যুদন্ড কার্যকরের কয়েক ঘন্টার মধ্যে তেহরানের সৌদি দূতাবাসে হামলা চালাল বিক্ষোভকারীরা। তার মৃত্যুদন্ড কার্যকরের ঘটনায় শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরান ও ইরাক জোরালো নিন্দা জানিয়েছে।

ইরান বলেছে, এর জন্য সৌদি আরবকে অচিরেই চড়া মূল্য দিতে হবে। নিমরের মৃত্যুদন্ড কার্যকর করার পর শিয়াদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া ও ক্ষোভ দেখা দিয়েছে। সৌদি আরব, ইরান, বাহরাইনসহ বিভিন্ন দেশে বিক্ষোভ হয়েছে। তেহরানে ক্ষুব্ধ বিক্ষোভকারীরা সৌদি দূতাবাসে হামলা চালায়। তারা দূতাবাসের আসবাব ভাঙচুর করে এবং তাতে আগুন ধরিয়ে দেয়। পরে তাদের ছত্রভঙ্গ করে দেয় দেশটির পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানান, একদল লোক দূতাবাস ভবন লক্ষ্য করে পেট্রোলবোমা ছুঁড়েছেন। মুখোশধারী বিক্ষোভকারীরা দূতাবাসের ফটকের সামনে বিক্ষোভ করে। বিক্ষোভের একপর্যায়ে তারা দূতাবাসে হামলা চালায় এবং তাতে আগুন ধরিয়ে দেয়। পরে পুলিশ তাদের সরিয়ে দেয়। যোগাযোগ মাধ্যমে প্রকাশিত বিভিন্ন ছবিতে দেখা গেছে, দূতাবাসের কোনো কোনো অংশে আগুন জ্বলছে। ছবিতে ভাঙাচুরা আসবাবপত্রও দেখা গেছে।
তেহরানে দূতাবাসে হামলার প্রেক্ষিতে ইরানের রাষ্ট্রদূতকে তলব করেছে সৌদি আরব। নিমরের মৃত্যুদন্ড কার্যকর করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটি সতর্ক করে বলেছে, ওই ঘটনা মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়িয়ে দিতে পারে।

এদিকে সৌদি কর্তৃপক্ষের দাবি, সন্ত্রাসবাদী তৎপরতা ও রাষ্ট্রবিরোধী চক্রান্তে জড়িত থাকার দায়ে নিমরসহ ৪৭ জনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *